করোনার জেরে বিরাটিতে বাজার বন্ধ

Spread the love

বিরাটিতে করোনা আতঙ্কের মধ্যে বাজার বন্ধের সিদ্ধান্ত

সুবল সাহা,

পিন্টু মাইতি,

উত্তর দমদমে কোভিড আক্রান্তের নাম ও পরিচয় নিয়ে বিভ্রান্তিমূলক প্রচারে বিরক্ত উত্তর দমদম পৌরসভার প্রশাসনিক বোর্ড। গত কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়া মারফত এলাকার বেশ কিছু ব্যবসায়ী ও চিকিৎসকদের কোভিড আক্রান্তের খবর মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। বিশেষ করে বিরাটি স্টেশন সংলগ্ন বাজারের ব্যবসায়ী ও কর্মচারীদের নিয়ে কোভিড আক্রান্তে মৃত্যুর ভুয়ো খবরে জল্পনা ও আতঙ্ক দুইই গ্রাস করেছে এলাকাবাসীদের।

মৃত্যুর ঘটনা না ঘটলেও বিরাটি স্টেশন সংলগ্ন বাজার এলাকায় কয়েকজনের করোনা আক্রান্তের ঘটনায় উদ্বিগ্ন পৌর কর্তৃপক্ষ ও বাজার সমিতি দুপক্ষই। বিরাটি পশ্চিম আঞ্চলিক ব্যবসায়ী সমিতির আবেদনক্রমে আগামী ২৯ জুন সোমবার থেকে ৫ জুলাই রবিবার পর্যন্ত বিরাটি পশ্চিমপাড়ের সমস্ত দোকান-বাজার বন্ধ রাখার ব্যাপারে উত্তর দমদম পৌরসভার পক্ষ থেকে অনুমতি মিলেছে বলে জানা গেছে।অত্যাবশ্যকীয় পণ্য ছাড়া কোন দোকান খোলা যাবে না বলে ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে মাইকে প্রচার চালানো হচ্ছে।

তবে একটি প্রাইভেট নার্সিং হোম-এর পরিচালক ডাক্তার-দম্পতিকে নিয়ে গুজব রটানোয় বিষয়টি আরও বেশি চাঞ্চল্য ছড়িয়েছে। বেশ কয়েকদিন ধরে লোকমুখে এবং সোশ্যাল মিডিয়ায় খবরটি ভেসে বেড়াচ্ছে যে, উক্ত নার্সিংহোমের ডাক্তার দম্পতি কোভিড আক্রান্ত। এমনকি বেশ কিছু ব্যবসায়ীর নাম এর মধ্যে জড়িয়ে যাওয়ায় সাধারণ মানুষ আরো বেশি আতঙ্কিত হয়ে পড়েছেন।

লকডাউনের বিভিন্ন পর্যায়ে কোভিড রোগীদের অনেকেই সুস্থ হয়ে ঘরে ফেরার পর কনটেইনমেন্ট জোনগুলিকে মুক্ত করে দেওয়া হয়েছিল। সম্প্রতি আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়াতে সাধারণ মানুষের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। আতঙ্ক ও আক্রান্তের মধ্যেও চিকিৎসকেরা যখন রোগীদের পরিষেবা দিয়ে চলেছেন, সেই পরিস্থিতিতে গুজব ছড়ানোয় উক্ত ডাক্তার-দম্পতি রীতিমত বিরক্ত। এমনকি উত্তর দমদম পৌরসভার বর্তমান প্রশাসনিক মন্ডলীর প্রধান সুবোধ চক্রবর্তীও সোস্যাল মিডিয়ার মাধ্যমে জনগণকে সচেতন করছেন।

গতকাল নার্সিং হোমের চিকিৎসক প্রধান ফেসবুকে একটি ভিডিও বার্তার মাধ্যমে তাঁদের সুস্থতা থাকার কথা বলেছেন। তিনি বলেন, চিকিৎসকেরা নিজেদের জীবন বিপন্ন করেও করোনা আক্রান্তদের সুস্থতায় ফেরানোর চেষ্টা করে যাচ্ছেন। কিছু অসাধু ব্যক্তি নিজেদের স্বার্থ সিদ্ধির জন্য অপপ্রচার করে মানুষকে বিভ্রান্তির মধ্যে ফেলতে চাইছে, যা গর্হিত অপরাধ। এ বিষয়ে তিনি নিমতা থানার আধিকারিক ও পৌরসভার প্রধানকে বিষয়টি সম্পর্কে অবহিত করেছেন বলে জানান।
সুবোধ চক্রবর্তী বলেন, করোনা আক্রান্তদের নাম ও পরিচয় নিয়ে মিথ্যা প্রচার আইনত দণ্ডনীয় অপরাধ। সোস্যাল মিডিয়াতে আক্রান্তের নাম ব্যবহার না করে সচেতনতার বার্তা দেওয়ার জন্য তিনি সকলকে অনুরোধ জানিয়েছেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *