সাইবার নিরাপত্তা নিয়ে সচেতনতামূলক সভা করলো ‘ক্যালকাটা চেম্বার অফ কমার্স’

Spread the love

সাইবার নিরাপত্তা নিয়ে সচেতনতামূলক সভা করলো ‘ক্যালকাটা চেম্বার অফ কমার্স’

পারিজাত মোল্লা,

শুক্রবার বিকেলে কলকাতার পার্ক স্ট্রিটের এক বিলাসবহুল হোটেলে ‘ক্যালকাটা চেম্বার অফ কমার্স’ এক সাইবার নিরাপত্তা বিষয়ক সচেতনতা মূলক সভার আয়োজন করে থাকে। এই সভার স্বাগত ভাষণ দেন কিষান কুমার কেজরিওয়ালের সভাপতি, কলকাতা চেম্বার অফ কমার্স।বক্তা হিসাবে উপস্থিত ছিলেন
শ্রী হরি কিশোর কুসুমাকর (আইপিএস বিশেষ পুলিশ কমিশনার, কলকাতা)
মিঃ কৃষ্ণমূর্তি চিত্তুর
তথ্য নিরাপত্তা অফিসার, সহকারী জিএম (স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া),মিস্টার সুমন্ত্র বোস(প্রিন্সিপাল অ্যাসোসিয়েট, খৈতান অ্যান্ড কোং),শ্রী সন্দীপ সেনগুপ্ত (পরিচালক-ইন্ডিয়ান স্কুল অফ এন্টি হ্যাকিং), পি.ডি. রুংটা (সভাপতি- এসিএই) প্রমুখ। ‘ক্যালকাটা চেম্বার অফ কমার্স’ গত ১৮৩০ সালে প্রতিষ্ঠিত, এটি ভারত এবং এশিয়ার প্রাচীনতম কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন। চেম্বার মানব প্রচেষ্টার বিভিন্ন ক্ষেত্রে শ্রেষ্ঠত্বকে উত্সাহিত করার পাশাপাশি সিভিল সোসাইটির সাথে সম্পর্কিত বিষয়গুলিতে বিতর্ককে উউৎসাহিত করে।
ভারত জনজীবনের প্রায় সব ক্ষেত্রেই দ্রুত ডিজিটালাইজেশনের সাক্ষী হয়েছে। দেশে ১.১৫ বিলিয়ন ফোন এবং ৭০০ মিলিয়নেরও বেশি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে। এবং এই সংখ্যা বাড়ছে। এমনকি গ্রামীণ জনসংখ্যার জন্য আর্থিক পরিষেবাগুলিতে বৃহত্তর এবং সহজ অ্যাক্সেস রয়েছে। মেক ইন ইন্ডিয়া এবং ডিজিটাল ইন্ডিয়ার মতো মিশনগুলি অর্থনীতিতে ইতিবাচক প্রভাব তৈরি করছে।ডিজিটাল প্রযুক্তির ক্রমবর্ধমান অনুপ্রবেশের সাথে, সাইবার নিরাপত্তা জাতীয় নিরাপত্তার একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে। সাইবার হুমকি রোধ করার জন্য, সরকারগুলি জাতীয় সাইবার নিরাপত্তা কৌশলগুলিকে অগ্রসর করছে এবং নতুন আইনি প্রক্রিয়া তৈরি করছে। ভারত, বিশ্বের বৃহত্তম ডিজিটাল অর্থনীতির মধ্যে থাকা, তার সাইবার নিরাপত্তা জোরদার করার জন্যও কাজ করছে। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (এনসিআরবি) তথ্য অনুযায়ী, ভারত এ খবর দিয়েছে ২০২১ সালে সাইবার ক্রাইমের ৫২.৯৭৪ টি কেস, ২০২০ থেকে ৫ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। । সাইবার-অপরাধ ‘পুলিশ’ এবং ‘আইন-শৃঙ্খলা’র আওতাভুক্ত, যা একটি রাষ্ট্রীয় বিষয় এবং যেমন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি প্রাথমিকভাবে প্রতিরোধ, সনাক্তকরণ, তদন্ত এবং বিচারের জন্য দায়ী তাদের আইন প্রয়োগকারী যন্ত্র।
ভারত তার সাইবার প্রতিরক্ষাকে শক্তিশালী করতে এবং সাইবার অপরাধের কার্যকরভাবে প্রতিক্রিয়া জানাতে বেশ কিছু আইনী ও সাংগঠনিক ব্যবস্থা নিয়েছে। তথ্য প্রযুক্তি আইন ২০০০, সাইবার অপরাধ এবং সাইবার হামলা মোকাবেলার জন্য আইনি কাঠামো প্রদান করে। প্রশাসনিকভাবে, ইলেকট্রনিক্স এবং তথ্য মন্ত্রণালয়।ডেটা সিকিউরিটি কাউন্সিল অফ ইন্ডিয়া অনুসারে গত কয়েক বছরে, ভারতে সাইবার নিরাপত্তা শিল্প ২০১৯ সালে $৫.০৪ বিলিয়ন থেকে ২০২১ সালে $৯.৮৫ বিলিয়ন আকারে প্রায় দ্বিগুণ হয়েছে। সাইবার নিরাপত্তা নিশ্চিত করা শুধুমাত্র প্রযুক্তি কোম্পানিগুলির জন্য নয়, উদ্যোক্তা, সরকারী সংস্থা এবং ব্যক্তিদের জন্যও একটি শীর্ষ অগ্রাধিকার হয়ে উঠেছে কারণ সাইবার নিরাপত্তা বিভিন্ন সাইবার হুমকি থেকে হার্ডওয়্যার, সফ্টওয়্যার এবং ডেটা রক্ষা করে৷
সাইবার অপরাধের হুমকির উপলব্ধি সম্পর্কে কার্যকর সচেতনতার বিকাশ একটি কার্যকর মাধ্যম হিসাবে সোশ্যাল মিডিয়ার সাহায্যে সহজেই অর্জন করা যেতে পারে। সরকার সাইবার অপরাধের হুমকি সম্পর্কে সচেতনতা বাড়াতে ইলেকট্রনিক এবং অন্যান্য মিডিয়ার মাধ্যমে তথ্য প্রচারের উদ্যোগ নিয়েছে। এটি নাগরিকদের সাইবার অপরাধ মোকাবেলায় প্রয়োজনীয় প্রযুক্তির যথাযথ ব্যবহারে অনুপ্রাণিত করবে।
যদিও ভারত সরকার সাইবার-নিরাপত্তা নিশ্চিত করার জন্য পদক্ষেপ নিয়েছে যার মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে ভারতীয় সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার (১৪ সি) স্থাপনের অন্তর্ভুক্ত রয়েছে সমস্ত ধরণের সাইবার অপরাধ মোকাবেলা করার জন্য, প্লাগ করার জন্য অনেক কিছু করা দরকার। অবকাঠামোগত ঘাটতি।এই বিধ নানান তথ্য তুলে ধরেন আমন্ত্রিত বক্তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *