October 21, 2020

গোপাল দেবনাথ,

সময়টা মহামারীর। গোটা বিশ্বজোড়া ওই একটাই আতঙ্ক কুড়ে কুড়ে খাচ্ছে মানুষকে। কিন্তু যদি ইতিহাস ঘাঁটা হয়, দেখা যাবে এ আতঙ্ক নতুন নয়।

লকডাউনে যেমন রান্না-খাওয়া বন্ধ নেই। বন্ধ নেই প্রাত্যহিক কোনও কাজ, তেমনি বন্ধ থাকছে না বাংলার গর্ব, দেশের রত্নসন্তানদের স্মরণ। এবছর দু-মলাটের খোলস ছেড়ে বেরিয়ে এসে রবি কবি অনলাইনেই ভাইরাল! কারণ, করোনা সংক্রমণ, লকডাউন মানুষকে ঘরবন্দি করে ফেললেও আটকাতে পারেনি তাদের সংস্কৃতিচর্চাকে। সামাজিক দূরত্ব বজায় রেখে তাই কবিও ‘সামাজিক’ হবেন সোশ্যালে। এমন অভিনব ভাবনা এক এবং অদ্বিতীয় Biocine-এর।

করোনার সময়ে দাঁড়িয়ে নতুন করে খুঁজে পাওয়া রবি ঠাকুর। সেই চেষ্টাই করলেন ডিরেক্টর রাহুল বর্মন। Biocine-এর উদ্যোগে আগামী ২১শে জুন ওয়ার্ল্ড মিউজিক-ডে তে টাইমস মিউজিক বাংলা ইউটিউব চ্যানেলে মুক্তি পেতে চলেছে ‘ও আমার দেশের মাটি’ শীর্ষক এই ভিডিওটি।

রবীন্দ্রনাথের লেখা গানে, কবিতার ছন্দে সঙ্গে নিলেন অনেক শিল্পীকে। যাদের মধ্যে অন্যতম হলেন উদিত নারায়ণ, দেবশ্রী রায়, শ্রাবনী সেন, সৈকত মিত্র, রূপঙ্কর বাগচী, অনিক ধর, সপ্তক ভট্টাচার্য, শোভন গাঙ্গুলী, তথাগত সেনগুপ্ত, অপরাজিতা বর্মন, দিশা রায়, তীর্থ ভট্টাচার্য সহ অনেক বিশিষ্ট সংগীত শিল্পী এছাড়াও ভিডিওটির সুত্রকথনে থাকছেন আরবাজ খান, ঋতুপর্ণা সেনগুপ্ত, চিরঞ্জিত চক্রবর্তী, মমতা শঙ্কর, সুতপা বন্দোপাধ্যায়, রিচা শর্মা, অরুন বক্সী, রায়া ভট্টাচার্য এবং রাহুল বর্মন স্বয়ং। মিউজিক ভিডিওটিতে নৃত্য পরিবেশন করেছেন ইন্দ্রানী দত্ত ও অলকানন্দা রায়। মিউজিক ভিডিওটি প্রযোজনা করেছে Biocine Production House, মিউজিক ভিডিওটার সম্পূর্ণ মিউজিক সঞ্চালনা করেছেন পন্ডিত দেবজ্যোতি বোস ও ভিডিওটি সম্পাদনা করেছেন স্মৃতি।