September 28, 2020

আমিরুল ইসলাম


ভাতারে পঞ্চায়েতের উপর আস্থা হারিয়ে গ্রামবাসীরা চাঁদা তুলে সংস্কার করছেন রাস্তা।

পূর্ব বর্ধমান জেলার ভাতার গ্রাম পঞ্চায়েতের বেলডাঙ্গা গ্রামের মানুষজন দীর্ঘ 10 বছর বহু কষ্ট করে যাতায়াত করছেন ।তারা আশা করেছিলো গ্রাম পঞ্চায়েতের উদ্যোগে হয়তো তাদের গ্রামের রাস্তা ঢালাই রাস্তায় পরিণত হবে। কিন্তু দশ বছর আশা করে নিরাশা হয়েছেন গ্রামবাসী । এবছর অনেক আগেই এসেছে বর্ষা। প্রতিদিনই বৃষ্টি হচ্ছে এর ফলে গ্রামের রাস্তার অবস্থা বেহাল। তাই আর তারা থেমে না থেকে গ্রামের মানুষ চাঁদা তুলে রাস্তা সংস্কারের এগিয়ে এলো ।
গ্রামবাসী অভিযোগ তুলেন দীর্ঘ 7 বছর ধরে তাদের গ্রামে 100 দিনের কাজ হয়নি।
2013 সালে মাত্র 14 দিন কাজ হয়েছিল তাও 100 দিন হয়নি।
তাই গ্রাম পঞ্চায়েতের উপর আস্থা হারিয়ে নিজেরাই চাঁদা তুলে রাস্তা সংস্কারে এগিয়ে এলেন।
গ্রামের বাসিন্দা ছোট্টু প্রমানিক জানান আমরা আমাদের গ্রামের রাস্তা বিষয়ে গ্রাম পঞ্চায়েত ,ব্লক অফিস ও বিধায়ক সাহেবকে জানিয়েছিলাম কোনো ফল হয়নি। তাই অবশেষে না থাকতে পেরে আমরা নিজেদের উদ্যোগে রাস্তা সংস্কার করতে শুরু করলাম। 2010 সালে একবার রাস্তায় মোরাম দেয়া হয়েছিল তারপর থেকে গ্রামের রাস্তার কোন কাজ হয়নি।
এর আগেও আমরা সংবাদমাধ্যমে দেখেছিলাম ভাতার গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন জায়গায় নিজেদের উদ্যোগে কাজ হচ্ছে। তাই গ্রামের মানুষজন ঠিক করে আমরাও নিজেদের উদ্যোগে রাস্তা সংস্কার করব তাই আজ রাস্তা সংস্কার হচ্ছে।

গ্রাম পঞ্চায়েতের প্রধান পরেশ চক্রবর্তী জানান, ওই গ্রামের রাস্তাটির অবস্থা খুবই খারাপ শুনেছি। কিন্তু গ্রামের মানুষজন ও পঞ্চায়েত সদস্য আমাকে বলেছিল গ্রামের মাঠ যাওয়ার জন্য তাদের একটি ব্রিজ করে দিতে হবে। তাই ব্রিজটা তৈরি হবে নতুন কাজের ধরানো আছে।