September 28, 2020

জ্যোতিপ্রকাশ মুখার্জি,


আজ থেকে প্রায় ৪৫ বছর আগে ১৯৭৫ সালে যাত্রা শুরু হয় ‘মহারত্ন’ উপাধি প্রাপ্ত পৃথিবীর বৃহত্তম কয়লা উৎপাদনকারী সংস্হা ‘কোল ইণ্ডিয়া লিমিটেড ‘। প্রধান কার্যালয় কলকাতায় অবস্হিত। সম্প্রতি মোদী সরকার কোল ইণ্ডিয়ার বেসরকারিকরণের মত একাধিক জনবিরোধী, বিরোধীদের মতে, সিদ্ধান্ত নিয়েছে। দলনেত্রী মমতা ব্যানার্জ্জীর নির্দেশে গত ৬ ই জুলাই থেকে এইসব নীতির বিরুদ্ধে তৃণমূল কংগ্রেস রাজ্যের বিভিন্ন প্রান্তে অবস্থান বিক্ষোভ শুরু করেছে।
কোল ইণ্ডিয়ার বেসরকারিকরণ এবং কলকাতা থেকে অন্য রাজ্যে প্রধান কার্যালয় স্হানান্তরকরণের প্রতিবাদে ৯ ই জুলাই বর্ধমান শহরের প্রাণকেন্দ্র কার্জন গেটে প্রায় দুই ঘণ্টা ব্যাপী এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। তৃণমূল কংগ্রেস আয়োজিত এই প্রতিবাদ সভার নেতৃত্ব দেন রাজ্যের মন্ত্রী তথা পূর্ব বর্ধমান জেলা সভাপতি স্বপন দেবনাথ। উপস্থিত ছিলেন জেলা সভাধিপতি শম্পা ধাড়া, সহ-সভাধিপতি দেবু টুডু, জেলার দুই সাধারণ সম্পাদক খোকন দাস ও প্রসেনজিত দাস, শহর সভাপতি অরূপ দাস সহ তৃণমূলের স্হানীয় নেতা-কর্মীরা। সমাবেশে প্রতিটি বক্তা বিজেপি পরিচালিত কেন্দ্র সরকারের বিভিন্ন জনবিরোধী নীতির তীব্র সমালোচনা করেন।
মন্ত্রী স্বপন দেবনাথ মোদী সরকারের ব্যর্থতার বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন – গত ছ’বছরে বিজেপি সরকার একটাও সরকারি প্রতিষ্ঠান গড়ে তুলতে পারেনি। কিন্তু একের পর এক প্রতিষ্ঠান বিক্রি করে দিচ্ছে। তিনি জানতে চান কার স্বার্থে কোল ইণ্ডিয়া বিক্রি করা হচ্ছে?