November 30, 2020

জুলফিকার আলি

পূর্ব মেদিনীপুর -হলদিয়া –সমবায় ব্যাংকে কেন্দ্রীয় সরকারের তথা আর বি আই এর নতুন আইন কার্যকরী করার প্রতিবাদে হলদিয়া সমবায় বাঁচাও কমিটির সদস্যরা মিছিল ও আন্দোলন করলো । কেন্দ্রীয় সরকার রাজ্যের সমবায় আন্দোলনের উপরে আঘাত হানছে। এমনটাই অভিযোগ করলেন হলদিয়া পৌরসভার কাউন্সিলর ও সমবায় মেম্বার প্রদীপ দাস । তিনি দাবি করেন সমবায় ব্যাংকগুলোকে কেন্দ্রীয় সরকার কোম্পানি আইনের আওতায় নিয়ে আসতে চাইছে কেন্দ্রীয় সরকার। এতে সাধারণ মানুষের অধিকার খর্ব হবে বলে তিনি দাবি করেন।

হলদিয়া পৌরসভার কাউন্সিলর ও সমবায় মেম্বার বিমল মাঝি বলেন কেন্দ্রীয় সরকার দেশের হাজারের অধিক আরবান কো-অপারেটিভ ব্যাংক ও বহু মাল্টি স্টেট কো-অপারেটিভ ব্যাংক কে সরাসরি আরবিএই এর অধীনে নিয়ে আসার জন্য নির্দেশিকা জারি করেছে। এতে কৃষিজীবী গরিব মানুষের উপর করের পরিমাণ বাড়বে ।গ্রামীণ সমবায় ব্যাংক গুলি রুগ্ন হয়ে যাবে ।এই পদক্ষেপ অগণতান্ত্রিক ও দেশের অর্থনৈতিক কাঠামোকে ধ্বংস করার একটি চক্রান্ত বলেই দাবি করেন তিনি।

সমবায় আধিকারিক হরিপদো মাইতি বলেন, এতে দেশের প্রান্তিক মানুষদের অধিকার ক্ষুন্ন হবে। তিনি আরো বলেন দেশের ২৫০ বছরের সমবায় আন্দোলন যা কখনো কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর কখনো নেতাজি সুভাষ চন্দ্র বসু শুরু করেছিলেন এই সমবায় আন্দোলন। এই পদক্ষেপে সমবায় ব্যাংকগুলো তাদের চরিত্র হারাবে বলেই আশঙ্কা প্রকাশ করেন ।
এই সমবায় ব্যাংকে সাধারণ মানুষেরাই মালিক। যারা ব্যাংকের শেয়ার হোল্ডার তারাই ব্যাংকের বোর্ড নির্বাচিত করেন। কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপে এইসব ব্যাংকের নির্বাচিত বোর্ডের আর কোনো নিয়ন্ত্রণ থাকবে না। পাশাপাশি এই আইন কার্যকর করতে কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারের ভূমিকাকে খর্ব করে আরবিএইএর ক্ষমতাকে প্রাধান্য দিচ্ছে। পাশাপাশি তিনি আরো বলেন বাই ল পরিবর্তন করে এই ব্যাংকগুলো কে ব্যক্তি মালিকানায় নিয়ে আসতে চাইছে কেন্দ্রীয় সরকার। এতে সাধারণ মানুষের অধিকার লংঘিত হবে বলেই তিনি দাবি করেন।