October 21, 2020

শ্যামল রায়,


কালনা মহকুমার অন্যতম ব্লক পূর্বস্থলী ২ নম্বর। এই ব্লকের পূর্বস্থলী কলেজ তৈরি হয়েছে। রবিবার কলেজের গভর্নিং চেয়ারম্যান মন্ত্রী স্বপন দেবনাথ জানালেন যে কলেজটিতে ইতিমধ্যে বিভিন্ন জায়গা থেকে ছাত্রছাত্রীরা পঠন-পাঠন করতে আসে।
কিন্তু বিজ্ঞান বিভাগ এখনও পর্যন্ত অনুমোদিত হয়নি। তিনি জানিয়ে দিয়েছেন কলেজে যাতে বিজ্ঞান বিভাগ চালু করা যায় তার জন্য রাজ্যের উচ্চ শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সাথে কথা বলবেন এছাড়াও মাধ্যমিক উচ্চ মাধ্যমিক স্তরে বিভাগের সচিবের সাথে কথা বলে দ্রুত এই কাজ সম্পন্ন করবেন তার জন্য তিনি একটি আবেদনপত্র পাঠালেন। আশা করি দ্রুত বিজ্ঞান বিভাগ চালু হয়ে যাবে।
এছাড়াও পূর্বস্থলী কলেজ কে ঘিরে সাজানোর জন্য ইতিমধ্যে অনেক রকম পরিকল্পনা গ্রহণ করেছেন তার মধ্যে উল্লেখযোগ্য হলো এই কলেজে অনার্স এবং পাস বিভাগের কোর্স রয়েছে। কলেজ কর্তৃপক্ষ এবং ছাত্রছাত্রীরা জানিয়েছেন যে পড়াশোনার জন্য রেফারেন্স বই দরকার আছে কিন্তু এখানকার লাইব্রেরীর অবস্থা খুব একটা ভালো নেই বইয়ের সংখ্যা খুব কম তাই তিনি ওই কলেজের লাইব্রেরী কে উন্নত করার জন্য এবং বই কেনার জন্য তার বেতনের তহবিল থেকে দু লক্ষ টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন। এছাড়াও আগামী দিন গ্রামের দোস্ত মানুষদের পরিবারের ছেলেমেয়েদের এই কলেজে যাতে নিখরচায় পড়াশোনা করতে পারেন সে ব্যাপারে তিনি উদ্যোগ গ্রহণ করবেন এবং তাদের পাশে দাঁড়াবেন। তিনি উল্লেখ করেছেন যে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুধু কলেজ নয় সমস্ত মানুষের উন্নয়নে একাধিক প্রকল্প চালু করেছেন। প্রকল্পের সুযোগ সুবিধা পাচ্ছে ছাত্রছাত্রী এবং সাধারণ মানুষ।