December 5, 2020

পিতার সঙ্গে পরের জমিতে কৃষিকাজ করেও পড়াশুনো চালিয়ে গোলাম মহ: তৌফিক আলি ৯৬.২ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়েছে

ফারুক আহমেদ

পিতার সঙ্গে পরের জমিতে কৃষিকাজ করেও পড়াশুনো চালিয়ে চমকে দিয়েছে গোলাম মহ: তৌফিক আলি। উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়ে সে জানিয়েছিল ফল ভালো হবে। তার আত্মবিশ্বাস ছিল সে সব বিষয়ে লেটার মার্কস নিয়েই উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হবে। তবে রেজাল্ট বেরোতে দেখা গেল ফাটিয়ে দিয়েছে গ্রামের ছেলে তৌফিক। সে অভাবনীয় ফল করে গ্রামের মুখ উজ্জ্বল করেছে।

শুক্রবার প্রকাশিত হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ২০২০-র ফলাফল। তাতে দেখা যাচ্ছে ৯৬.২ শতাংশ নম্বর পেয়ে কলা বিভাগে সসম্মানে উত্তীর্ণ হয়েছে গোলাম মহ: তৌফিক আলি। সঙ্গে সব বিষয়েই সে লেটার মার্কস পেয়েছে। লেটার পেয়েছে বাংলা, ইংরাজি, শিক্ষাবিজ্ঞান, ইতিহাস, ভূগোল ও রাষ্ট্রবিজ্ঞানে।

কলা বিভাগ নিয়ে পড়েও এই ফলে স্বাভাবিক ভাবেই খুব খুশি হয়েছে তৌফিক। আনন্দ ভাগ করে নিয়েছে আল আমীন মিশন পরিবার ও বন্ধুদের সঙ্গে। তৌফিকের মা খুশি হয়েছেন এবং ছেলের সাফল্যে উচ্ছ্বাস প্রকাশ করেছেন তিনি। তবে তৌফিক উচ্চ শিক্ষা নিয়ে কত দূর এগোতে পারবে তা নিয়ে তিনি চিন্তা করছেন। পারিবারিক আর্থিক অনাটন লেগেই আছে।

খড়গ্রাম থানার রামচন্দ্রপুর গ্রামের ছেলে গোলাম মহঃ তৌফিক আলি উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৪৮১ নম্বর পেয়ে চমকেই দিয়েছে। কৃষক পরিবার পিতা মতিয়ার রহমান মাতা রওজা বিবির কনিষ্ঠ সন্তান গোলাম মহঃ তৌফিক আলি। আল আমীন মিশনের সিউড়ী শাখা থেকে পরীক্ষা দিয়েছিল তৌফিক। ৯৬.২ শতাংশ নম্বর নিয়ে পাশ করেছে সে। গরিব পরিবারে জন্ম গোলাম মহঃ তৌফিক আলির। এগারো ও বারো ক্লাস প্রায় বিনা খরচে তৌফিকে আল আমীন মিশনের সাধারণ সম্পাদক এম নুরুল ইসলাম পড়িয়েছেন।

তৌফিকের উচ্চ শিক্ষা অর্জন করতে বাধা হয়ে দাঁড়াবে অর্থ সেই নিয়েই চিন্তা করছে তৌফিক। কি ভাবে সে আগামীতে ইংরেজি সাহিত্য নিয়ে অনার্স সহ মাস্টার্স করবে। তার পরিবার খরচ চালাতে অক্ষম। তৌফিক জানিয়েছে সে পরবর্তীতে আধিকারিক হতে চায়।

চমৎকার রেজাল্ট দেখে এলাকার বহু মানুষ তৌফিককে অভিনন্দন জানিয়েছেন।

তৌফিক উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বাংলাতে ৯০, ইংরেজিতে ৮৪, শিক্ষাবিজ্ঞানে ৯৯, ভুগোলে ৯৯, ইতিহাসে ৯৯ এবং রাষ্ট্রবিজ্ঞানে ৯৪ নম্বর নিয়ে পাশ করেছে।

কেউ গোলাম মহঃ তৌফিক আলিকে আর্থিক সাহায্য করতে চাইলে তার সঙ্গে কথা বলুন 8768869032