November 26, 2020

বারাবনি ব্লকের জামগ্রামে পালিত হল অরণ্য সপ্তাহ

কাজল মিত্র

:-করোনা পরিস্থিতিতে জেলা জেরবার আর এই ভয়াবহ পরিস্থিতির মধ্যেই বারাবনি ব্লকের জামগ্রামে পালিত হল অরণ্য সপ্তাহ। উদ্দেশ্য একটাই বৃক্ষ রোপণের মাধ্যমে পরিবেশএর ভারসাম্য রক্ষা করা।যদিও অন্যান্য বছর এই অরণ্য সপ্তাহ জেলা সহ সকল ব্লকজুড়ে ধুমধামের সাথে পালিত হয়
কিন্তু এবছর তাঁদের আশায় জল ঢেলেছে করোনা সংক্রমণ ক্রমশ বাড়তে থাকা এবং তার কারণে লকডাউন। ১৪ থেকে ২০ জুলাই অরণ্যসপ্তাহ হলেও জনকল্যাণ মূলক বেশিরভাগ অনুষ্ঠান বাতিল করতে হয়েছে। এ ছাড়াও বাতিলের মুখে সমস্ত রকম সামাজিক অনুষ্ঠান।
সেই বাধা অতিক্রম করে আজ বারাবনি ব্লকের জামগ্রাম পঞ্চায়েত এর উদ্যোগে এবং ব্লক তৃণমূল কংগ্রেস নেতৃত্বের সৌজন্যে সপ্তাহ ব্যাপী
বনমহৎসব কর্মসূচি পালন করা হয়। আজকের অনুষ্ঠানে প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন জেলাপরিষদের সভাধিপতি সুভদ্রা বাউরি, বারাবনি বিধায়ক বিধান উপাধ্যায়, ও বারাবনি ব্লক তৃণমূল কংগ্রেস সভাপতি অসিত সিং ।
এদিন সুভদ্রা বাউরি বলেন
মাননীয়া মুখ্যমন্ত্রীর প্রচেষ্টায় প্রতিবছরের মতো এবছরও গাছের চারা রোপন করে অরণ্য সপ্তাহ পালন করা হল ।গাছ লাগানোর উপকার গ্রামবাসীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করার পাশাপাশি আগামী প্রজন্মের উদ্বুদ্ধ করার চেষ্টা করছি।
বিধান উপাধ্যায় জানান পরিবেশ কে বাঁচাতে হলে আমাদের বেশি করে গাছ লাগাতে হবে ।কারন একমাত্র এই গাছই মানুষকে বাঁচিয়ে রেখেছে যদি পৃথিবীতে গাছ পালা নাথাকে থাকে পৃথিবী ধ্বংস হয়ে যাবে তাই বেশি করে সকলকে বলব গাছ লাগাতে ।সাথে সাথে যেকোন অনুষ্ঠান বাড়িতে একটি করে গাছ উপহার হিসেবে দেওয়া শুরু করা হলে ভাল হয় ।এদিন এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলাপরিষ এর কর্মাধ্যক্ষ মহম্মদ আরমান , জেলাপরিষ এর সদস্য পূজা মাণ্ডি,জামগ্রাম পঞ্চায়েত প্রধান কেশব রাউত ,বিশ্বজিৎ সিং, সহ অনেকে ।