October 21, 2020

জ্যোতিপ্রকাশ মুখার্জি


একটা সময় রাজ্যের বিভিন্ন প্রান্তে নামকরা কবি-সাহিত্যিকদের উপস্থিতিতে প্রায় সারাবছর ধরে সাহিত্য-বাসর এর আয়োজন ছিল খুব স্বাভাবিক ঘটনা। আগ্রহীদের অভাবে মাঝে সেগুলি প্রায় বন্ধের মুখে পড়ে যায় । কিন্তু গত কয়েক বছর ধরে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন প্রান্তের বেশ কিছু সাহিত্য পত্রিকা গোষ্ঠীর হাত ধরে পুনরায় সাহিত্য চর্চা শুরু হয়েছে। অনেক সাহিত্য পত্রিকা গোষ্ঠীর ‘অনলাইন’ পত্রিকার হাত ধরে নতুন প্রজন্মের কবিরা পাদপ্রদীপের আলোয় উঠে আসছে। কোনো কোনো পত্রিকা গোষ্ঠী আবার করোনা অতিমারি পরিস্থিতিতে নিজস্ব ওয়েবসাইট ও ব্লগ তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। এরকমই একটি সাহিত্য পত্রিকা গোষ্ঠী হলো বিশিষ্ট কবি-সাহিত্যিক সঞ্জয় কুমার মুখোপাধ্যায় সম্পাদিত ‘মেঘদূত পত্রিকা’।
গত ২৪ শে ফেব্রুয়ারি সঞ্জয় বাবু পত্রিকার ষান্মাসিক সমাবর্তন অনুষ্ঠানে বাংলা সাহিত্যের প্রসারে তাদের একটি নিজস্ব ওয়েবসাইট ও ব্লগ তৈরি করার কথা ঘোষণা করেন।অবশেষে আগামী ২৪শে জুলাই সন্ধ্যা সাড়ে সাতটায় বিশিষ্ট কবি-সাহিত্যিকদের উপস্থিতিতে ফেইসবুক লাইভ এর মাধ্যমে সেই ব্লগের ভার্চুয়াল উদ্বোধন হতে চলেছে।
সম্পাদক সঞ্জয় কুমার মুখোপাধ্যায় জানালেন – সারা বিশ্বের বাঙালির দরবারে বাংলার প্রবীণ ও নবীন কবি-সাহিত্যিকদের কাব্যকে পৌঁছে দেওয়ার জন্য তাদের এই প্রচেষ্টা। তার আশা এরফলে আগামী দিনে বাংলা সাহিত্য জগত উপকৃত হবে। প্রসঙ্গত ‘মেঘদূত পত্রিকা’-র মিডিয়া পার্টনার হলো ‘বাংলার খবরাখবর ‘।