December 2, 2020

গোপাল দেবনাথ

স্বাধীনতা দিবস উদযাপনে ‘লায়ন্স ক্লাব অফ কলকাতা ম্যাগনেটস’

‘লায়ন্স ক্লাব অফ কলকাতা ম্যাগনেটস’ 74 তম স্বাধীনতা দিবস উদযাপনের একটি অবিচ্ছেদ্য অঙ্গ ছিল।
2020 সালের 15 ই আগস্ট, যখন সমগ্র ভারতবর্ষের দেশপ্রেমের চেতনায় স্নিগ্ধ হয়ে উঠছিল, ‘লায়ন্স ম্যাগনেটস’ শহর এবং শহরতলির বিভিন্ন অঞ্চলে তাদের সামাজিক-সাংস্কৃতিক কল্যাণ কার্যক্রম অব্যাহত রেখেছিল।
বারুইপুরে সুপরিকল্পিত ক্রিয়াকলাপ সম্পাদন করেছেন ‘লায়ন্স ক্লাব অফ কলকাতা ম্যাগনেটস’র কর্মকর্তা গুরুজি শ্রী বিনয় মহারাজ, লিপিকা সেন চ্যাটার্জী, ডাঃ প্রশান্ত ভট্টাচার্য, বিমান দত্ত, ডাঃ মণীন্দ্র নাথ রায়, ডাঃ অভিজিৎ চৌধুরী, শ্রীময়ী সোনাই শাস্ত্রী ও ডাঃ অরুণ কুমার।
‘লায়ন্স ম্যাগনেটস’ কয়েকটি বিখ্যাত সমাজকল্যাণ সংস্থার সাথে মিলিত হয়েছিল – তারাপীঠ তপন, ‘বারুইপুর ইছাপুরান’, ‘খরদা মনন ওয়েলফেয়ার সোসাইটি’, ‘হিন্দোল কসবা’, ‘আইবিএমএস’, ‘রাজ ডায়নামিক্স’ এবং ‘রোটারি ক্লাব অফ কলকাতা বেলভেদিরে গার্ডেন’।
এই সংগঠনের কর্মকর্তারা ‘বারুইপুর নিউ এজ সোসাইটি ফর অল’-এ জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন।
‘খারদা মনন ওয়েলফেয়ার সোসাইটি’ এবং অন্যান্য ‘লায়ন্স ম্যাগনেটস’ স্যানিটাইজার, প্রয়োজনীয় খাবার এবং খাবারের সামগ্রী বাড়ির 75 টি বাচ্চাদের মধ্যে বিতরণ করে। অলোক পত্রের পরিচালনায় বাচ্চারা গান ও নৃত্যের একটি সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপন করে।
অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন গণ্যমান্য ব্যক্তির মধ্যে অন্তর্ভুক্ত ছিলেন দক্ষিণ ২৪ পরগনা Additional এসপি সন্দীপ মণ্ডল, কৃষ্ণেন্দু ঘোষ, আশিমা দে, সুব্রত সরকার, অনুপ্রিয়া দাস, সুপর্ণা দাশগুপ্ত, অভিজিৎ সেন, আচার্য রঞ্জিতানন্দ, সঞ্জিব সিং, শিব সংকর সরকার প্রমুখ। পুরো কর্মসূচির সময় যথাযথ দূরত্ব এবং সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল, লায়নস ক্লাব অফ কলকাতা ম্যাগনেটসের প্রোগ্রাম ডিরেক্টর লিপিকা সেন চ্যাটার্জী মন্তব্য করেছিলেন।
গুরুজি শ্রী বিনয় মহারাজের নেতৃত্বে ‘তারাপীঠ তপাবন’ কর্মকর্তারা বারুইপুরে পাঁচ থানা স্যানিটাইজেশন করতে সহায়তা করেছিলেন। বিশিষ্ট রোটারিয়ান চিকিৎসকদের নেতৃত্বে ‘লায়ন্স ম্যাগনেটস’ বারুইপুর ট্র্যাফিক গার্ডের কর্মকর্তাদের মধ্যে ফার্স্ট এইড কিটস, জরুরি ওষুধ এবং কিট ব্যাগ বিতরণ করেছে।
‘খরদা মনন ওয়েলফেয়ার সোসাইটি’ পুলিশ কর্মীদের মাঝে স্যানিটাইজার এবং প্রয়োজনীয় সামগ্রী বিতরণ করে।
হুগলিতে পৃথক অনুষ্ঠানে ‘লায়ন্স ক্লাব অফ কলকাতা ম্যাগনেটস’ ‘ভাবনা সংস্কৃতি সংগঠন’, শেওরাফুলির সাথে স্বাধীনতা দিবস উদযাপন করেছে। ভেন্যুতে ফ্রি মাস্ক বিতরণ হয়েছিল। লায়ন ম্যাগনেট রাজশেখর বণিক ‘ভাবনা প্রেসিডেন্ট শ্রী শ্যামলেন্দু মুখোপাধ্যায়কে সম্মান জানিয়েছেন।
ব্যারাকপুর পুলিশ পোস্টে আর একটি ইভেন্টে লায়ন ম্যাগনেট Sarmistha Das এই মহামারী পরিস্থিতি চলাকালীন পুলিশ কর্মীদের অসামান্য সেবার জন্য তাদের অভিনন্দন জানিয়েছেন।
কলকাতা ম্যাগনেটস লায়ন্স ক্লাবের চার্টার প্রেসিডেন্ট আশীষ বসাক বিভিন্ন লায়ন ম্যাগান্টেসের দিনব্যাপী এই উদ্যোগের প্রশংসা করেছিলেন।