October 21, 2020

সালানপুর ব্লক প্রাণী সম্পদ বিকাশ দপ্তরের পক্ষ থেকে হাঁস এর বাচ্চা বিতরণ 

কাজল মিত্র

সালানপুর :-শুক্রবার সালানপুর ব্লক প্রাণী সম্পদ বিকাশ দফতরের উদ্যোগে কৃষিবিভাগ ও সালানপুর পঞ্চায়েত সমিতির সহযোগিতায় আতমা প্রকল্পে 
সালানপুর ব্লকের বিভিন্ন গ্রামের মোট ২১টি গোষ্ঠীর ২১০ জন উপভোক্তাদের প্রত্যেককে ১০ টি করে মোট ১০৫০ টি উন্নত মানের ৪ সপ্তাহ বয়সের অধিক ডিম উৎপাদনকারী উন্নত জাতের ইন্ডিয়ান রানার হাঁসের বাচ্চা প্রদান করা হয় ।এছাড়া বিজ্ঞান সম্মত ভাবে উন্নত মানের হাঁস পালনের লক্ষ্যে উপভোক্তাদের প্রশিক্ষণ দেওয়া হয়।এই উপলক্ষ্যে সালানপুর প্রাণী দফতর অফিসে আয়োজিত বিতরণ সভায় উপস্থিত ছিলেন সালানপুর ব্লক এর পঞ্চায়েত সমিতির সভাপতি ফাল্গুনী ঘাসি, সহ সভাপতি বিদ্যুৎ মিশ্র, রূপনারায়নপুর প্রধান রানু রায়, মৎস্য ও প্রাণী সম্পদ দফতরের কর্মাধ্যক্ষ সুশান্ত হেমব্রম, প্রানী দফতরের চিকিৎসক ডক্টর সুমন ঘরামী সহ বিভিন্ন পর্যায়ের জন প্রতিনিধি ও দপ্তরের কর্মী বৃন্দ।
পঞ্চায়েত সমিতির সভাপতি ফাল্গুনী ঘাসি বলেন,এধরনের উন্নত জাতের ইন্ডিয়ান রানার হাঁস সঠিকভাবে ডাক্তারবাবুদের পরামর্শ মতো পালন করলে উপভোক্তাদের নিজ নিজ পরিবারের ডিমের চাহিদা সহজেই মেটাতে পারবেন এবং এই উপভোক্তাদের দেখে স্থানীয় অঞ্চলে আরো অনেকে উৎসাহিত হয়ে হাঁস পালনে এগিয়ে আসবেন। প্রাণী পালকদের অত্যন্ত নিষ্ঠা সহকারে কোনো প্রকার অবহেলা না করে দফতরের পরামর্শ মতো সকল প্রকার প্রাণী পালন করার আবেদন জানান । প্রাণী সম্পদ উন্নয়ন আধিকারিক ডাঃ দেবাশীষ পাল উপভোক্তাদের প্রাণী পালনে বিজ্ঞান ও প্রযুক্তির আধুনিক ব্যবস্থা ও পারস্পরিক সমন্বয় ও সহযোগিতা গ্রহণে প্রাণী পালকদের সচেতন করেন । সভাপতি নিষাদ সামন্ত প্রাণী সম্পদ বিকাশ দফতরকে এ ধরণের জনমুখী কর্মসূচি সঠিকভাবে রূপায়ণের জন্য আন্তরিক ধন্যবাদ জানান।