December 4, 2021

চিত্তরঞ্জন দেশবন্ধু মহাবিদ্যালয় এর 5 সেপ্টেম্বর শিক্ষক দিবস পালন করা হলো….

কাজল মিত্র

:-চিত্তরঞ্জন দেশবন্ধু মহাবিদ্যালয় আজকের এই বিশেষ দিনে 1962সালের 5 সেপ্টেম্বর থেকে ডঃ রাধাকৃষ্ণণের জন্মদিন শিক্ষক দিবস হিসেবে পালিত হয়ে থাকে তাই আজকের এই বিশেষ দিনটি অন্য বছরের তুলনায় এ বছর ছোট করে পালন করা হলো… একদিকে আজ শিক্ষক দিবস এবং অন্যদিকে করোনা পরিস্থিতিতে মাথায় রেখে রাজ্য সরকারের সমস্ত নিয়ম মেনে কলেজের কিছু ছাত্র ছাত্রীদের যৌথ উদ্যোগে আজকের দিনটিতে সুশৃংখলভাবে পালন করা হলো.. কলেজ প্রাঙ্গণে এদিন জন্ম দিবস এবং শিক্ষক দিবস পালনের আয়োজন করা হয় ডঃ রাধাকৃষ্ণণের প্রতিকৃতিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাগর চন্দ্র বন্দোপাধ্যায় এবং তার সাথে অধ্যাপক দের মধ্যে উপস্থিত ছিলেন শিবু প্রসাদ মন্ডল, প্রিয়া রায় চৌধুরী , সুশান্ত কুমার দাস এবং কলেজের অন্যান্য কর্মী দের মধ্যে উপস্থিত ছিলেন শ্যামল রাউত, বিশ্বজিৎ রাউত, আশীষ রঞ্জন , দশরথ নায়ক সহ অনেকে.. কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাগর চন্দ্র বন্দোপাধ্যায় এবং শিক্ষক শিবু প্রসাদ মন্ডল ছাত্র-ছাত্রীদের আজকের দিনের বিষয়ে কিছু বক্তব্য রাখেন এবং ছাত্রছাত্রীদের পড়াশোনা আরো ভালো করে করার কথা উপদেশ দেন এবং ছাত্রদের মধ্যে শুভম মন্ডল বলেন যে সময়টাতে আমাদের গড়ে তোলার কারিগর যাচ্ছেন একের পর এক ছাত্রছাত্রী।আমরা যা শিখেছি,যতটা জেনেছি তার অধিকাংশটাই শিখিয়েছেন আমাদের শিক্ষকরা। সফলতার পিছনে থাকে শিক্ষকের অবদান। যাঁদের ওপর ভর করে মাথা তুলে দাঁড়াই আমরা। ৫ সেপ্টেম্বরের দিনটি তাঁদেরকেই সম্মান করতে পালন করা হয় প্রত্যেক বছর।
শুধু পুঁথিগত বিদ্যাই নয়, শিক্ষকদের থেকে যে নৈতিকতা ও মূল্যবোধের শিক্ষা অর্জন করি, তা জীবনের বাকি দিনগুলোতে বহন করে থাকি আমরা। স্কুলের গন্ডি পার করার পর কম বেশি আমরা সকলেই বারংবার ফিরে দেখি ফেলে আসা স্কুলের দিন। হ্যাঁ, ঐ দিনগুলোই বেশ ছিল, পরীক্ষার টেনশন, হাজার বকুনি, চোখ রাঙানির বেড়াজাল দেওয়া ঐ চনমনে অতীতকে আজ খুব ভালো সময় বলে মনে হয়। যে সময়টাতে আমাদের গড়ে তোলার কারিগর হিসাবে ছিলেন শিক্ষকরা। আজও তাঁরা তাঁদের বিরামহীন জ্ঞান উজাড় করে দিয়ে গড়ে যাচ্ছেন একের পর এক ছাত্রছাত্রী।
আজকের এই বিশেষ দিনে কলেজের কিছু ছাত্রছাত্রীরা তাদের শিক্ষক-শিক্ষিকা এবং কলেজের অন্যান্য কর্মীদের আজকের দিনে কিছু উপহার এবং মিষ্টিমুখ করিয়ে তাদের প্রণাম জানান এবং সম্মান জানায় এবং তার সাথে অধ্যক্ষরা তাদের প্রিয় ছাত্র ছাত্রীদের মিষ্টিমুখ করায় এবং তাদের এগিয়ে যাবার আহ্বান জানায় এবং তার সাথে সাথে আজকে উপস্থিত ছিল কলেজের ছাত্রদের মধ্যে প্রসেনজিৎ চট্টরাজ , দেবব্রত মন্ডল, সুব্রত ঘোষ , অভিষেক চক্রবর্তী , রাজা
সরকার এবং আরো অনেকে..

%d bloggers like this: