October 1, 2020

ওয়াসিম বারি

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির এবং সেন্ট মাদার টেরিজার স্মরণে আজ এক সভার আয়োজন করে ALL INDIA MINORITY FORUM. কলকাতার রিপন লেনে আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন ALL INDIA MINORITY FORUM এর চেয়ারম্যান বিধায়ক ইদ্রিশ আলি ।
প্রধান অতিথি ছিলেন প্রাক্তন রাজ্যসভার সদস্য তথা পূর্বের কলম পত্রিকার সম্পাদক আহমেদ হাসান ইমরান ।অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, স্বামী পরমানন্দ মহারাজ, অরুন জ্যোতি ভিক্ষু,এহতাসামুল হক,প্রমুখ।
সভাপতির ভাষণে বিধায়ক ইদ্রিশ আলি বলেন, প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির অসাধারন স্তূতিশক্তি ছিল ।তিনি অনেক পড়াশুনা করতেন এবং ভালো বক্তৃতা দিতেন ।স্বাধীন ভারতের প্রথম বাঙালী রাষ্ট্রপতি হওয়াতে আমরা সকলে গবি’ত।তাঁর নামে দিল্লিতে একটি কলেজের এবং একটি বড় রাস্তার নামকরণের দাবী, কেন্দ্রীয় সরকারের কাছে জানানো হয় ALL INDIA MINORITY FORUM এর তরফ থেকে ।বিধায়ক ইদ্রিশ আলি বলেন 5ই সেপ্টেম্বর সেন্ট মাদার টেরিজার মূত্যদিন ( 1997 সালের আজকের দিনে তাঁর মৃত্যু হয় )।তিনি ছিলেন গরীবের প্রকৃত বন্ধু। কূষ্ট রোগীদের তিনি কোলে তুলে নিতেন।
তাঁর নামেও একটি শিশু হাসপাতাল বা হাসপাতালের নামকরণের দাবী জানানো হয়।বিধায়ক ইদ্রিশ আলি আরও বলেন, শ্রদ্ধেয় প্রনব মূখাজী’র এবং সেন্ট মাদার টেরিজার সঙ্গে তাঁর ভাল সম্পর্ক ছিল ।উক্ত দুজনের স্নেহ ভালোবাসা তিনি কোনদিন ভুলতে পারবেন না।
প্রধান অতিথির ভাষণে পূর্বের কলম পত্রিকার সম্পাদক তথা রাজ্যসভার সদস্য আহমেদ হাসান ইমরান, প্রনব মূখাজী’ এবং মাদার টেরিজার অবদানের বিভিন্ন দিক তুলে ধরেন ।তিনি বলেন , প্রনব মূখাজী’র সঙ্গে আমার দীর্ঘ দিনের আলাপ ছিল, তিনি বহু সভা করেছেন প্রনব মূখাজী’র সঙ্গে ।
ডঃ অরুন জ্যোতি ভিক্ষু বলেন, অল ইন্ডিয়া মাইনোরিটি ফোরামের পক্ষ থেকে আমরা বরাবরই মনিষীদের স্মরণ করি ।প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি এবং সেন্ট মাদার টেরিজার কার্যকলাপ মানুষ চিরকাল মনে রাখবে ।