October 1, 2020

শ্যামল রায়

নবদ্বীপ শহর জুড়ে করোনা ভাইরাস সংক্রমণজনিত সমস্যা ও আতঙ্ক এবং গুজব ও কুসংস্কার বিষয়ে সচেতনমূলক প্রচার চালালো ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির নবদ্বীপ শাখা।

পথ চলতি মানুষরা দাঁড়িয়ে সমিতির বক্তব্য শোনেন। সমিতির কর্মকর্তারা তাদের হাতে লিফলেট তুলে দেন। শ্লোগান দেওয়া হয়, করোনা নিয়ে গুজব ছড়াবেন না। আতঙ্ক ছড়াবেননা, আতঙ্কিত হবেননা। সরকারের পরিকল্পনাহীন বেহিসাবি লকডাউনের কারনে অসংখ্য মানুষ কর্মহীন হয়ে পড়েছে। কর্মহীনদের আর্থিক প্যাকেজ ঘোষনার আবেদনও জানানো হয়। এছাড়াও, বলা হয়, পুজো অর্চনা , গরুর প্রস্রাব খাওয়া, শরীরে গোবর মেখে রাখা , তুলসীপাতা খাওয়া, রোদে দাঁড়িয়ে থাকা এসব করলে করোনা ভাইরাস মরে যায়না। ঢাকঢোল কাঁসর বাজিয়ে সংকীর্তন করলে শব্দের ধাক্কায় করোনা ভাইরাসের মৃত্যু হবে এমন আশা পোষণ করেছেন অনেকেই। এছাড়াও নানা ভেষজ এবং হোমিওপ্যাথি দিয়ে রোগ সারানোর দাবিও উঠেছে বিভিন্ন সময় যা মোটেই বিজ্ঞানসম্মত নয়। এগুলো নিছকই গুজব ও কুসংস্কার। সমিতির পক্ষ থেকে, করোনা ভাইরাসের হাত থেকে বাঁচতে চিকিৎসকের পরামর্শ ও স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানানো হয়।
সমিতির পক্ষ থেকে তপন ভট্টাচার্য বলেন, ” করোনা আক্রান্ত ব্যক্তি বা তাঁর পরিবারকে অবহেলা না করে তাঁদের পাশে দাঁড়ানো উচিৎ, নিয়মিত তাঁদের খোঁজ নেওয়া, প্রয়োজনীয় জিনিসপত্র এনে দেওয়াসহ  মানবিক হাত বাড়িয়ে দেওয়া দরকার। “
ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির নবদ্বীপ শাখার সম্পাদক প্রতাপ চন্দ্র দাস বলেন, ” মন্দির, মসজিদ, গীর্জা নয় , মানুষের জন্য দরকার বিজ্ঞান শিক্ষা, প্রচুর চিকিৎসক, হাসপাতাল এবং মানুষের জন্য  সহজলভ্য বিজ্ঞানসম্মত স্বাস্থ্যব্যবস্থা।