July 31, 2021

জ্যোতিপ্রকাশ মুখার্জি,


বাংলার বুকে এক সুপরিচিত নাম হলো ভারতীয় মানবাধিকার সংরক্ষণ সংঘ। মানুষের অধিকার রক্ষা করার জন্য এই সংগঠন বারবার বিপন্ন মানুষের পাশে দাঁড়িয়েছে। শুধু তাই নয় সমাজসেবামূলক কাজেও এই সংগঠন খুব একটা পেছিয়ে নাই।
ভারতীয় মানবাধিকার সংরক্ষণ সংঘ ও অবসর এর যৌথ উদ্যোগে গত ২৪ শে সেপ্টেম্বর পশ্চিম বর্ধমানের দুর্গাপুরের ভিড়িঙ্গি মোড়ের ‘অবসর’ প্রাঙ্গনে এক স্বেচ্ছা-রক্তদান শিবির আয়োজিত হয়। প্রায় ৪০ জন সদস্য এই শিবিরে রক্তদান করেন।কয়েকজন মহিলা সদস্যও রক্তদান করেন। জানা যাচ্ছে সংগৃহীত রক্ত স্হানীয় একটি হাসপাতাল কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়েছে। মূলত করোনা অতিমারির সময় রক্তের যাতে অভাব না ঘটে তাই এই শিবিরের আয়োজন করা হয়েছে। সংগঠনের পক্ষ থেকে জানা যাচ্ছে স্হানীয় মানুষের সহযোগিতায় আগামী দিনে রাজ্যের বিভিন্ন প্রান্তে এই ধরনের শিবিরের আয়োজন করার ইচ্ছা আছে।
শিবিরে উপস্থিত ছিলেন সুপরিচিত মানবাধিকার কর্মী তথা সংগঠনের রাজ্য সভাপতি সঙ্গীতা চক্রবর্তী, রাজ্য সম্পাদক সৌরভ মুখার্জ্জী, জেলা সহ-সভাপতি অর্ণব আচার্য, স্বপ্না মুখার্জ্জী, তানিয়া দত্ত, তনু দত্ত সহ সংগঠনের স্হানীয় সদস্যরা এবং অবসরপ্রাপ্তদের সংস্হা ‘অবসর’ এর সদস্যরা।
সঙ্গীতা দেবী বললেন – আমাদের মূল লক্ষ্য সাধারণ মানুষ যাতে তাদের প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত না হয় সেদিকে নজর দেওয়া। রাজ্যবাসীর কাছে তার আবেদন তারা যেন তাদের মানবাধিকার সংক্রান্ত সমস্যা এই সংগঠনের সদস্যদের অবহিত করেন। তিনি আরও বলেন শুধু মানবাধিকার রক্ষা নয় এই সংগঠন বিভিন্ন সমাজসেবামূলক কাজের সঙ্গেও যুক্ত। প্রসঙ্গত মানুষের অধিকার নিয়ে লড়াই করতে গিয়ে সঙ্গীতা দেবী একাধিকবার হেনস্থার শিকার হয়েছেন।
অন্যদিকে সংগঠনের নবাগত সদস্যা তানিয়া দত্ত বললেন – এই সংগঠনে যোগ না দিলে জানতেই পারতাম না যে কিভাবে পদে পদে মানুষের অধিকার লাঞ্ছিত হয়। তিনিও সাধারণ মানুষকে তাদের পাশে দাঁড়ানোর জন্য আবেদন করেন।

%d bloggers like this: