December 4, 2021

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর আর্ন্তজাতিক সম্মেলন সমাপ্ত

নিজস্ব প্রতিবেদক

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশত জন্মবর্ষ উপলক্ষ্য করে অনলাইনে ‘২০০ বছরে বিদ্যাসাগর’শীর্ষক শিরোনামে মুক্ত আসর ও বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড জাতীয় কমিটি আায়োজন করে চার দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন।

রোববার সন্ধ্যায় ৭ টায় সমাপনী অনুষ্ঠান মাধ্যমে চারদিনের এই সম্মেলন শেষ হয়। বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড জাতীয় কমিটির সভাপতি সেলিনা হোসনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি, কথাসাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক। তিনি বলেন, ‘বিদ্যাসাগরে ঋণ আমাদের কাছে। ২০০ বছরে পর বিদ্যাসাগরকে স্মরণ করছি। এটা বিম্ময়। বিদ্যাসাগরের চর্চার মাধ্যমে জানার, বুঝার জগৎ খুলে যায়। বিদ্যাসাগরে কাজগুলো কেউ অস্বীকার করতে পারবে না। বিদ্যাসাগর আমাদের মনে বিপ্লবী।’

কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন,‘আজকের দিনে যেভাবে নারীরা নির্যাতিত হচ্ছে, শিশুরা ধর্ষিত হচ্ছে এই জায়গায়টি আমরা ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরে মতো সবাই মিলে সুস্থ, সুন্দর, গৌরবময় করে তুলতে পারব। আমরা মনে করি, আমাদের চেতনার আলোয় আলোকিত হোক আমাদের প্রজন্ম।’

এছাড়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড জাতীয় কমিটির সভাপতিমন্ডলীর সদস্য এ কে এম শাহনাওয়াজ, ড. আবেদা সুলতানা, ডা. আহমেদ হেলাল, প্রশিক্ষক কাজী সামিও শীশ, সাধারণ সম্পাদক আবু সাঈদ, ভারতের প্রকাশনার সংস্থা উদার আকাশের প্রকাশ ও সম্পাদক ফারুক আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের সাইফুল্লাহ সাদেক, ট্রাভেলেটস অফ বাংলাদেশ সহসাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌস শুভা, মুক্ত আসর সাধারণ আশফাকুজ্জামানসহ প্রমূখ।

চার দিনের এই সম্মেলনে ৩টি দেশ থেকে ১২ জন খ্যাতিমান গবেষক, শিক্ষাবিদ ও সাহিত্যিকরা অংশ নিলেন। অনুষ্ঠানে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের উপরে গুরুত্বপূর্ণ ১২টি বিষয়ের উপর প্রবন্ধ উপস্থাপনা করেন।

২০০ বছরে বিদ্যাসাগর শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে সহযোগিতায় স্বপ্ন ‘৭১ প্রকাশন, ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ, ট্রাভেলেটস অফ বাংলাদেশ, সিনু ও ভারতের প্রকাশনা সংস্থা উদার আকাশ।

%d bloggers like this: