November 30, 2021

বিশ্বজুড়ে চলছে করোনা সংক্রমণ। স্বাভাবিক জনজীবনে ঘটেছে ছন্দপতন। আর এই সময়ে পড়াশোনা, মিটিং, সমাবেশ-জীবনের অনেক কিছুই এখন ভার্চুয়াল। বাদ পড়ছে না যোগাসনও। এই প্রথম দেশের কোনও সংস্থা আন্তর্জাতিক স্তরে অনলাইন যোগাসন প্রতিযোগিতার আয়োজন করছে।
৪-১৬ অক্টোবর ওয়ার্ল্ড যোগা রত্নম, আন্তর্জাতিক ওপেন অনলাইন যোগাসন প্রতিযোগিতার আয়োজক অঞ্জনা যোগা ফিজিও কেন্দ্র। সহযোগিতায় যোগা এমপাওয়ারমেন্ট সোসাইটি।
উদ্যোক্তা সংস্থার কর্ণধার অঞ্জনা ঘোষ জানালেন, ৫টি বিভাগে ছেলে ও মেয়েদের আলাদা ১০টি গ্রুপ থাকবে। এ দেশ ছাড়াও রাশিয়া, অস্ট্রেলিয়া, ভিয়েতনাম, কানাডা, আমেরিকা, ফ্রান্স, আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, ইতালি, নেদারল্যান্ড, মিশর, নিউজিল্যান্ড সহ বিভিন্ন দেশের পাঁচশো প্রতিযোগী অংশ নেবেন। দেশের অন্য রাজ্য তো বটেই রাশিয়া, অস্ট্রেলিয়া, কানাডা, ভিয়েতনাম, আমেরিকার যোগ বিশেষজ্ঞরাও থাকবেন বিচারক মন্ডলীতে।
কৃষ্ণনগরে বসে দলবল নিয়ে অনলাইনের পুরো কাজটা দেখভাল করছেন অমিত মজুমদার। তিনি জানালেন, প্রথম দুটো রাউন্ড হবে হোয়াটস অ্যাপে। ফাইনাল রাউন্ড ফেসবুকে লাইভ দেখা যাবে। উদ্যোক্তাদের অন্যতম, আন্তর্জাতিক স্তরের জুরি চিত্তরঞ্জন সামন্তের দাবি, এই রাজ্যের কোনও সংস্থা কখনও আন্তর্জাতিক স্তরে অনলাইন যোগাসন প্রতিযোগিতার আয়োজন করেনি। দেশেও এরকম নজির খুব কম। প্রতিযোগী ও বিচারকরা নিজেদের দেশে বসে অংশ নেবেন যোগাসনের এই আন্তর্জাতিক স্তরের প্রতিযোগিতায়।
অন্যতম আয়োজক তনুজা দত্ত জানালেন, দ্বিতীয় রাউন্ডে থাকবেন ১৫০ প্রতিযোগী, ফাইনাল রাউন্ডে থাকবেন ৩০ জন। উদ্যোক্তাদের অন্যতম বিজয় নায়েকের কথায়, প্রথম বছরই প্রত্যাশার চেয়েও বেশি সাড়া পাচ্ছি। ইতিমধ্যেই ৭০০- রও বেশি প্রতিযোগী নাম নথিভূক্ত করেছেন।
কথা বলতে বলতেও উদ্যোক্তারা ব্যস্ত প্রতিযোগিতা আয়োজনের কাজে। প্রতিযোগিতা শুরুর সময় যে হয়ে এল।

%d bloggers like this: