November 26, 2020

সুসম্পর্ক স্বেচ্ছাসেবী সংস্থা আয়োজিত ‘ওদের চোখে সেরা-সেরা শারদ সম্মান ২০২০’ এর আজ প্রথম দিন। প্রথমেই ছোট ছোট দুঃস্থ বাচ্চাদের নিয়ে উদ্বোধন হলো সুসম্পর্কের নতুন কার্যালয়। পুজোর পাঁচটা দিন তাদের মুখে হাসি ফোটানোর জন্য প্রায় পঞ্চাশের বেশি বাচ্চাকে দেওয়া হল নতুন জামা। তাছাড়াও সু-সম্পর্ক ধারাবাহিক ভাবে প্রতি সপ্তাহে যে ত্রাণ লকডাউনের শুরু থেকে দিয়ে আসছে সেটিও দেয়া হলো আজ ।।
আগামী পরশু অর্থাৎ ২০ অক্টোবর অনুষ্ঠিত হবে ‘ওদের চোখে সেরার-সেরা শারদ সম্মান’, মহামারীর কথা মাথায় রেখে এই দ্বিতীয় পর্বে কলকাতার বহু বড় বড় পুজো মণ্ডপগুলির সরাসরি ছবি ও ভিডিও দেখানো হবে সুসম্পর্কের কার্যালয়ের বড় টিভি তে, বাচ্চারা সেগুলি দেখবে এবং নির্বাচন করবে সেরার সেরা কয়েকটি পূজা মন্ডপের নাম। সেই অনুযায়ী সু-সম্পর্ক পৌছে যাবে সেই সমস্ত পূজামণ্ডপের কাছে এবং তুলে দেয়া হবে ট্রফি। তাছাড়াও ঐদিন সমস্ত বাচ্চাকে বসিয়ে খাওয়ানো হবে বিভিন্ন খাবার, তাতেও রয়েছে সচেতনতা ছোঁয়া, বর্জন করা হয়েছে বাইরে থেকে আনানো সমস্ত খাবার, করোনার প্রকোপ থেকে বাঁচতে চূড়ান্ত সাবধানতার সাথে সুসম্পর্ক স্বেচ্ছাসেবী সংস্থার কর্ণধার অরবিন্দের সিংহের মা শ্রীমতি ভারতী সিংহ নিজের হাতে বানানো খাবারই একমাত্র তুলে দেওয়া হবে সেই সমস্ত বাচ্চাদের হাতে। তাছাড়াও প্রতিদিন হচ্ছে কার্যকারী ভলেন্টিয়ার সহ সমস্ত বাচ্চার থার্মাল স্ক্যানিং, কার্যালয়ে হচ্ছে প্রতিদিন স্যানিটেশন।

এক কথায় সুসম্পর্কের সমস্ত প্রোগ্রামই হচ্ছে সবার আগে করোনার কথা মাথায় রেখে । হয়তো খরচা হচ্ছে প্রচুর টাকা তবে অনুদান নেই সরকার বা কোন রাজনৈতিক দলের এক পয়সাও, তাও সমাজ সংস্কারের ইচ্ছা রাখা কিছু মানুষের অক্লান্ত পরিশ্রমেই হাসি ফুটছে এই সমস্ত দুঃস্থশিশু সহ আরো অসহায় মানুষের মুখে।