November 26, 2020

জ্যোতিপ্রকাশ মুখার্জি ,


কয়েক দিন আগে সংসদে পাস হওয়া নতুন কৃষিবিল রাষ্ট্রপতির স্বাক্ষরের পর পরিণত হয়েছে কৃষি আইনে। বিজেপি বিরোধী দলগুলো তো বটেই এই আইনের বিরুদ্ধে পাঞ্জাব, হরিয়ানা সহ দেশের বিভিন্ন প্রান্তে কৃষকরা বিক্ষোভে ফেটে পড়েছে। তাদের বক্তব্য – এই আইন কৃষকদের সর্বনাশ করে দেবে।
পেছিয়ে নাই বিজেপিও। কৃষি আইনের সমর্থনে দেশের বিভিন্ন প্রান্তে তারা প্রায় প্রতিদিন মিটিং, মিছিল করে যাচ্ছে। গত ১৮ ই অক্টোবর এরকমই একটি মিছিল ও সভার সাক্ষী থাকল পশ্চিম মঙ্গলকোটের পালিগ্রাম অঞ্চল।
মঙ্গলকোট বিধানসভার ৪৯ নং জেপির উদ্যোগে অন্তত হাজার তিনেক মানুষের উপস্থিতিতে পালিগ্রাম অঞ্চলের জোঙ্গল গ্রাম থেকে মিছিল শুরু হয়। সমগ্র পালিগ্রাম ও পশ্চিম পাড়া পরিক্রমার পর মিছিল পালিগ্রাম প্রাথমিক বিদ্যালয়ের সামনে শেষ হয় এবং সেখানে এক সভা হয়। সভায় প্রতিটি বক্তা কৃষি আইনের সমর্থনে বক্তব্য রাখেন এবং অপপ্রচার করার জন্য বিরোধীদের তীব্র সমালোচনা করেন। একই সঙ্গে তৃণমূলের স্হানীয় নেতৃত্বের দূর্নীতি নিয়ে বক্তারা সরব হন।
আজকের মিছিলে উপস্থিত ছিলেন রাজ্য কৃষান মোর্চার সহ সভাপতি বুদ্ধদেব মণ্ডল, কাটোয়ার সাংগঠনিক সহ সভাপতি রাণাপ্রতাপ গোস্বামী, শিশির ঘোষ, সমীর দাস, প্রসেনজিত লাহা সহ সংশ্লিষ্ট জেপির বিভিন্ন বুথের দলীয় নেতা-কর্মীরা। মিছিলে মহিলা ও আদিবাসীদের উপস্থিতি ছিল লক্ষণীয়। আজকের মিছিলকে কেন্দ্র করে বিজেপির দলীয় কর্মীদের মধ্যে যথেষ্ট উদ্দীপনা লক্ষ্য করা যায়।