January 21, 2021


নিজস্ব প্রতিনিধি: উস্তি থানার রাজারহাটে নলেজ সিটি তে নববর্ষের শুরু থেকে চারদিনব্যাপী পৌষ মেলা অনুষ্ঠিত হয়। প্রতিবছরের মতো এবছরও আরো জমজমাট হয়ে ওঠে। তৃতীয় দিনে বাংলার রেনেসাঁ ও লাব্বাইক মিশন পরিচালনায় শহীদ তিতুমীরের দ্বিশত বর্ষ পূর্তি উপলক্ষে কবি ও বুদ্ধিজীবী সমাবেশের আয়োজন করা হয়।

কবি, সাহিত্যিক ,সাংবাদিক, আইনজীবী চিকিৎসক, শিক্ষানুরাগী বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়। এই সাহিত্যসভায় নলেজ সিটির রূপকার ডঃ আব্দুর রবকে ‘শহীদ বীর তিতুমীর ‘পুরস্কার প্রদান করা হয়। সেইসঙ্গে ম ওলানা আজাদ অ্যকাডেমীর সম্পাদক মোহাম্মদ ফারুক, সমাজসেবী আলহাজ্ব বাউজুল হোসেন এবং কবি ও সাংবাদিক পরেশ সরকারকে পুরস্কৃত করা হয়।

এদিন শহীদ তীতুমিরের জীবন আলোকে স্বরচিত কবিতা পাঠ, বিষয় মুখী আলোচনা হয়। সেইসঙ্গে শিক্ষাবিদ ডক্টর আবদুল মুজিদের জীবন আলোকে এক স্মৃতিচারণা সভা অনুষ্ঠিত হয়। সেইসঙ্গে বাংলার রেনেসাঁর ঐতিহ্য সংখ্যা প্রকাশ হয়।

এই সভায় বক্তব্য রাখতে গিয়ে বাংলার রেনেসাঁ ও লাব্বাইক মিশন এর সম্পাদক আজিজুল হক বলেন, বীর তিতুমীর ফ্যাসিস্ট ইংরেজদের কাছে মাথা নত করেননি। আপোষহীন তিতুমীর কে তাই কামানের গোলা বারুদ নিক্ষেপে কেবল বাঁশেরকেল্লা ধ্বংস করা হয়নি, পুড়িয়ে মারা হয়। শহীদ তিতুমীর আজও প্রাসঙ্গিক।