December 5, 2021

মাছ ধরার নেশায় ওরা,

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী

       বাঙালি মানেই মাছ-ভাত। খাবার সময় পাতে এক টুকরো মাছ পড়লেই খুব খুশী। শুধু মাছ খেতে নয়, মাছ ধরতেও বাঙালি খুব ভালবাসে। বাণিজ্যিক উদ্দেশ্যে যেমন সে মাছ ধরে তেমনি শখেও মাছ ধরতে দেখা যায়। তাইতো খাল, বিল, নদী, নালাতে কখনো ছিপ নিয়ে কখনো বা জাল ফেলে বাঙালিদের মাছ ধরতে দেখা যায়। এইরকমই একটি দৃশ্য দেখা গেল পশ্চিম মঙ্গলকোটের রামনগর গ্রামে।
        চানক অঞ্চলের গণপুর গ্রাম থেকে রামনগর যাওয়ার জন্য একটি রাস্তা আছে। প্রায় দুই কিলোমিটার দৈর্ঘ্যের রাস্তাটির দু'পাশে আছে সবুজ ধানক্ষেত, নীচু জলাভূমি। কয়েক দিন আগেও কুনুর নদীর অথবা অতিরিক্ত বৃষ্টির জলে এলাকাটি জলমগ্ন ছিল। এখন ধীরে ধীরে জল কমতে শুরু করেছে। ঠিক তখনই মাছ ধরার আশায় সাতসকালে জাল নিয়ে বেরিয়ে পড়লেন রামনগর গ্রামের ষষ্ঠী মেটে। মূলত যে নালার মাধ্যমে কুনুর নদীর জল প্রথম এলাকার মাঠগুলিতে এসে পৌঁছায়, সেখানেই মাছ পাবার আশায় বেশ কয়েকবার জালের খেয়া মারলেন। কখনো মাছ পেলেন, কখনো পেলেন না।
       ষষ্ঠী বাবু বললেন- আমি শখ করে মাছ ধরি। তার জন্য জালও কিনেছি। সাধারণত বিল থেকে বর্ষার অতিরিক্ত জল যখন নেমে যায় তখনই মাছ ধরার চেষ্টা করি। তার কাছেই জানা গেল মাঝে মাঝে পোনা মাছ পাওয়া গেলেও অধিকাংশ সময় চুনো, পুঁটি, ল্যাটা ইত্যাদি মাছ বেশি পাওয়া যায়। মূলত নদীর জলের সঙ্গে এই মাছগুলো আসে। তবে মাছ পাওয়া না গেলেও মাছ ধরতে যাওয়ার আনন্দটা ষষ্ঠী বাবুদের বাড়তি পাওনা।
%d bloggers like this: