শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের নামে স্টেশনের নামকরণ করার দাবিতে পদযাত্রা

Spread the love

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের নামে স্টেশনের নামকরণ করার দাবিতে পদযাত্রা

সঙ্গীতা কর, হুগলি -:

   যথাযোগ্য মর্যাদা সহকারে বিশিষ্ট সাহিত্য সংগঠন 'স্বজন' এর উদ্যোগে গত ১৫ ই সেপ্টেম্বর হুগলির দেবানন্দপুরে নিজ ভিটেতে কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ১৪৯ তম জন্মদিবস পালিত হয়। এইদিন কথাশিল্পীর সামতাবেড় বাড়ি থেকে একটি পদযাত্রা বের হয়। সমাজের বিভিন্ন স্তরের মানুষ এই পদযাত্রায় অংশগ্রহণ করে এবং   'দেউলটি' স্টেশনটিকে কথাশিল্পীর নামে করার দাবি তোলেন। 

 জন্মদিন উপলক্ষ্যে একটি ছোট্ট সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ট ব্যক্তিরা কথাশিল্পী সম্পর্কে মননশীল আলোচনা করেন। তাদের আলোচনায় কথাশিল্পী সম্পর্কে অনেক অজানা তথ্য উঠে আসে। 

এর আগে অনুষ্ঠানের সূচনা করেন  হাওড়া জেলা পরিষদের বন ও ভূমি কর্মাধ্যক্ষ মানস কুমার বসু। উপস্থিত ছিলেন  বিশিষ্ট বিজ্ঞানী অলকানন্দা গোস্বামী,  তাইওয়ানের বিশিষ্ট বিজ্ঞানী ও কবি অমিতাভ দত্ত, সাহিত্যিক সত্যকাম বাগচী,  ডা. সিরাজুল ইসলাম ঢালি, ক্রিকেটার অনিন্দিতা চ্যাটার্জী, শিশু সাহিত্যিক উৎপল ধারা, কবি অপ্রতিম চট্টোপাধ্যায় প্রমুখ। প্রত্যেকেই কথাশিল্পীর প্রতিকৃতিতে মাল্যদান করে তার প্রতি সম্মান নিবেদন করেন। অতিথিদের যথাযোগ্য মর্যাদা দিয়ে আপ্যায়ন করেন মাফুজ রহমান মিদ্দ্যা ও পৌলভি মিশ্র।

  'স্বজন' এল সম্পাদক চন্দ্রনাথ বসু বলেন, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় বাঙালির গর্ব। দেশের অন্যত্র ভারতীয় রেল বিশিষ্ট ব্যক্তিদের নামে স্টেশনের নামকরণ করলেও  বাঙালি কবি, সাহিত্যিক, শিল্পীদের যথাযথ  সম্মান দিচ্ছেনা। আমাদের দাবি তাঁদের প্রাপ্য মর্যাদা দিতে হবে। এই বিষয়ে আমরা রেলদপ্তরের কাছে দাবি করব। প্রসঙ্গত চুঁচুড়ার একটি সংগঠন কিশোর কুমারের নামে একটি মেট্রো স্টেশনের নামকরণ করার দাবি তুলে রেলদপ্তরকে চিঠি দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *