অশ্বত্থ বৃক্ষের নিচে বারগ্রামে বাবা পঞ্চাননের পুজো

Spread the love

অশ্বত্থ বৃক্ষের নিচে বারগ্রামে বাবা পঞ্চাননের পুজো

সেখ রাজু,

পূর্ব বর্ধমানের মঙ্গলকোটের পালিগ্রাম অঞ্চলের বারগ্রামে দেবাদিদেব মহাদেব বাবা পঞ্চানন রূপে পূজিত হন । মঙ্গলকোটের উপর দিয়ে বয়ে গেছে অজয় নদী । অজয়ের তীরবর্তী গ্রাম হলো বারগ্রাম । বিংশ শতাব্দী থেকে শান্তি বিরাজের লক্ষ্যে গ্রামের সকলে মিলে অশ্বত্থ বৃক্ষের নিচে বাবা শিবকে পঞ্চাননরূপে পুজো করে আসছে । শ্রাবণ মাসের শেষ সোমবার এবং শিবরাত্রি উপলক্ষ্যে ঘটা করে অনুষ্ঠানের আয়োজন করে গ্রামবাসীরা । প্রতিদিন শতাধিক গ্রামবাসীদের উপস্থিতিতে পঞ্চানন তলায় হরিনাম সংকীর্তনের আয়োজন করা হয় । গ্রাম সহ ভিন্ন গ্রামের পূর্ণার্থীদের উপস্থিতিতে সমগ্র গ্রাম পরিক্রমা করার পর বাবা পঞ্চানন তলায় পুজোর আয়োজন করা হয় । কথিত আছে পবিত্র মন নিয়ে কেউ যদি বাবার কাছে প্রার্থনা করেন তার মনস্কামনা পূর্ণ হয় । দীর্ঘদিন ধরে সেই রীতিকে বজায় রেখে গ্রামের সকলের পূর্ণ সহযোগিতায় মহাদিদেব শিবের অনুষ্ঠানে এক আরম্বরতা ফুটে ওঠে । উপস্থিত প্রায় 10 হাজার পূর্ণার্থীদের জন্য বাবা পঞ্চানন কমিটির সদস্যরা অন্নভোগের আয়োজন করে ।

বাবা পঞ্চানন কমিটির সদস্য রামপ্রসাদ দাস বৈরাগ্য, দিলীপ মন্ডল, হরিচরণ খা, প্রবীর খা প্রমুখরা বলেন বাপ দাদার আমল থেকে আমরা এই পুজো দেখে আসছি । সময়ের পরিবর্তনে পুজোতে জাঁকজমক হলেও আচার নিষ্ঠায় কোন পরিবর্তন হয়নি । প্রতিবছর গ্রামের সকলে একত্রে মিলিত হয়ে আমরা এই অনুষ্ঠান করে থাকি । সকলের পূর্ণ সহযোগিতায় আমাদের এই অনুষ্ঠান এক নতুন রূপ নিয়েছে । বিগত কয়েক বছর ধরেই আমরা অন্নভোগের আয়োজন করে আসছি ।

পূর্নিমা দাস, মৌসুমি মন্ডল, অপর্ণা খাঁ, সোমা খাঁ, মিতা দাস প্রমুখ বাবা পঞ্চাননের ভক্তরা বলেন প্রতিদিন আমরা নিত্য সেবার মাধ্যমে বাবার সেবা করে আসছি । বাবা হলেন অন্তর্যামী । তিনি সহজে আমাদের মনের কথা বুঝতে পারেন । বাবার মহিমায় এলাকায় অনেকে উপকৃত হয়েছেন । প্রতিবছর আমরা এই দিনটির জন্য অপেক্ষা করে থাকি । গ্রাম সহ ভিন্ন গ্রামের অনেক পূর্ণার্থী প্রতিদিনের নিত্য সেবায় অংশ গ্রহণ করে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *