ক্ষতিপূরণের দাবি মেনে নিল ইসিএল কর্তৃপক্ষ

Spread the love

ক্ষতিপূরণের দাবি মেনে নিল ইসিএল কর্তৃপক্ষ

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী, আসানসোল-:

গত ২ রা এপ্রিল ঠিকা সংস্থার তত্ত্বাবধানে    চিনাকুড়ি ১ ও ২ নং কয়লা খনির ১নং পিটে  ডুলির যন্ত্রাংশ মেরামতির কাজ চলার সময়  

ডুলির গার্ডার ছিঁড়ে দুর্ঘটনা ঘটে। এই ঘটনায় খনির ভিতরে পড়ে দু’জন অস্থায়ী ঠিকাশ্রমিকের মৃত্যু ঘটে।

৩ রা এপ্রিল ক্ষতিপূরনের দাবিতে প্রাক্তন সাংসদ তথা বামনেতা বংশগোপাল চৌধুরী, বিজেপির জেলা সভাপতি বাপ্পা চ্যাটার্জী, কুলটির বিধায়ক ডা. অজয় পোদ্দার ও কুলটির প্রাক্তন বিধায়ক তথা তৃণমুল কংগ্রেসের পশ্চিম বর্ধমানের জেলা চেয়ারম্যান উজ্জ্বল চ্যাটার্জী সহ খনি শ্রমিক সংগঠনের নেতারা ইসিএল কর্তৃপক্ষের দপ্তরে উপস্থিত হন। তাদের দাবি মৃত শ্রমিকদের পরিবারদের জন্য ক্ষতি পূরণের ব্যবস্থা করতে হবে এবং শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি সুনিশ্চিত করতে হবে। সারাদিন তাদের একই ধর্ণা মঞ্চে দেখা যায়।

শেষ পর্যন্ত ক্ষতিপূরণের দাবি মেনে নিয়ে  ইসিএলের পক্ষ থেকে মৃতদের পরিবারের হাতে এককালীন ১৫ লক্ষ টাকা করে এবং  পরিবারের দুজন সদস্যের অস্থায়ী চাকরি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি  দেহ সৎকারের জন্য দুই পরিবারের হাতে অতিরিক্ত ৫০ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। তাছাড়া তৃণমূলের শ্রমিক সংগঠনের পক্ষ থেকে দুই পরিবারের  হাতে ১ লক্ষ টাকা করে দেওয়ার কথা ঘোষণা করা হয়। 

অন্য সময় পারস্পরিক বিবাদে মেতে থাকলেও লোকসভা ভোটের প্রাক্কালে ক্ষতিপূরণ পাইয়ে দেওয়ার দাবিতে এক মঞ্চে সিপিএম, বিজেপি ও তৃণমূল কংগ্রেসের নেতাদের দেখে শিল্পাঞ্চলের বাসিন্দারা যথেষ্ট বিস্মিত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *