খয়রাশোল ব্লক,সমিতি ও স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে কন্যাশ্রী দিবস পালন

Spread the love

খয়রাশোল ব্লক,সমিতি ও স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে কন্যাশ্রী দিবস পালন

সেখ রিয়াজুদ্দিন, বীরভূম:- বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্ক প্রসূত কন্যাশ্রী যা এখন বিশ্বশ্রী রূপে পরিচিত লাভ করে। সেই সাথে
আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত পায় এই “কন্যাশ্রী”- প্রকল্প।প্রতি বছর ১৪ ই আগস্ট দিনটি কন্যাশ্রী দিবস হিসেবে রাজ্যজুড়ে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে পালিত হয়।এবছর কন্যাশ্রী র একাদশ বর্ষ উদযাপিত হয় ব্লক, জেলা ও রাজ্যস্তরে নানান অনুষ্ঠানের মাধ্যমে।সেরূপ খয়রাশোল ব্লক ও সিনি নামক এক স্বেচ্ছাসেবী সংগঠনের যৌথ উদ্যোগে নাকড়াকোন্দা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সভাকক্ষে ব্লক এলাকার সমস্ত বিদ্যালয় থেকে আগত কন্যাশ্রীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি কম বয়সে বিয়ে বিষয়ক বিতর্ক সভা অনুষ্ঠিত হয়।
সকল কন্যাশ্রী উচ্চশিক্ষার উজ্জ্বল আলোয় আলোকিত হয়ে উঠুক।আগামীর লক্ষ্যে এগিয়ে চলুক বাংলার কন্যাশ্রী। কন্যাশ্রী প্রকল্পকে আরো সংপৃক্ত করতে হবে। শুধু কথা বা বক্তব্য দিয়ে নয়, কাজ করে দেখাতে হবে। কন্যাশ্রীর সুফল পৌঁছে দেওয়া। সাথে মিডডে মিল, মানসিক স্বাস্থ্য, বয়সন্ধিকালীন কৌতূহল নিরসন ঘটানো সর্বপরি সঠিক পথে চালানো হচ্ছে আমাদের কাজ বলে মঞ্চে উপস্থিত অতিথিগন বক্তব্যের মাধ্যমে কথাগুলো ব্যাক্ত করেন। উপস্থিত ছিলেন খয়রাশোল ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক ড. সৌমেন্দু গাঙ্গুলী, পঞ্চায়েত সমিতির সভাপতি অসীমা ধীবর, লোকপুর থানার এএসআই ইন্দ্রজিৎ রায়, ব্লক পিএইচ এন সৌমি কর, সমাজসেবী কাঞ্চন দে সহ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক ও স্বাস্থ্য কর্মীগণ।সমগ্র অনুষ্ঠানটি সুচারুভাবে সঞ্চালনা করেন নাকড়াকোন্দা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সৌমেন মুখার্জী। অনুষ্ঠান সম্পর্কে এক সাক্ষাৎকারে বিস্তারিত জানান সিনি সংগঠনের আরোগ্য প্রকল্পের প্রোজেক্ট মনিটর অন্যতমা বসু। পাশাপাশি খয়রাশোল বিডিও সৌমেন্দু গাঙ্গুলী জানান কন্যাশ্রী দিবসে জেলা স্তরে খয়রাশোল ব্লক থেকে লোকপুর হাইস্কুল দ্বিতীয় স্থান অধিকার করে পুরস্কৃত হচ্ছেন জেলাতে। এবং কোলকাতায় ধনধান্য অডিটোরিয়ামে রাজ্যস্তরে এই ব্লক এলাকার এক কন্যাশ্রী পুরস্কৃত হচ্ছে। উল্লেখ্য জেলা এবং রাজ্যস্তরে খয়রাশোল ব্লক থেকে কন্যাশ্রী প্রকল্পে এবারই পুরস্কার পাচ্ছে বলে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *