গৃহ শিক্ষকের উদ্যোগে রক্তদান শিবির

Spread the love

গৃহ শিক্ষকের উদ্যোগে রক্তদান শিবির

সেখ রিয়াজুদ্দিন বীরভূম:- সম্প্রতি রমজান মাস সহ বিশেষ কয়েকটি কারণে রক্তদান শিবির একপ্রকার ঝিমিয়ে পড়েছিল।যারফলে জেলার ব্লাড ব্যাংক গুলিতে রক্ত সংকটের খবর শোনা যায়। প্রবল গ্রীষ্মকালীন অবস্থার মধ্যেই গৃহ শিক্ষকের উদ্যোগে বৃহস্পতিবার ইলামবাজারের ওয়েস্ট বেঙ্গল ভলান্টারি ব্লাড ডোনার্স সোসাইটি ও বীরভূম ভলান্টারি ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশনের সহযোগিতায় রক্তদান শিবির অনুষ্ঠিত হয়।
জানা যায় গৃহ শিক্ষক সুবল কর্মকার এবং তার ছাত্র-ছাত্রীদের উদ্যোগেই গ্রীষ্মকালীন রক্ত সংকট মোচনে ভ্রাম্যমান বাতানুকূল বাসের মাধ্যমে স্বেচ্ছায় রক্তদান শিবির অনুষ্ঠিত হয়।
উক্ত শিবিরে ১১জন মহিলা সহ মোট ৪৮ জন রক্তদাতা রক্ত দান করলেন। সংগ্রহ করা রক্ত বোলপুর ব্লাড সেন্টারে জমা করা হয় l গৃহ শিক্ষকের এধরনের মানসিকতার জন্য বিশেষ সহযোগিতার হাত বাড়িয়ে দেয় রোটারি ক্লাব অফ বোলপুর-শান্তিনিকেতন।
আজকের রক্তদান প্রসঙ্গে বীরভূমের রক্তদান আন্দোলনের পথিকৃৎ তথা শিক্ষক নুরুল হক বলেন, ” এই ধরনের রক্তদান কর্মসূচী যদি প্রত্যেক ক্লাব বা স্বেচ্ছাসেবী সংগঠন অনুষ্ঠিত করে , তাহলে ‘গ্রীষ্মকালীন রক্ত সংকট’ বলে কোন কথা থাকবে না”। শিবির পরিচালনায় অনুপ্রেরণার জন্য উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবী সুকুমার সাহা, সুনীল সাহা, কমলেশ চক্রবর্তী, এ. আর. এম. পারভেজ সহ বহু বিশিষ্ট ব্যক্তিবর্গ। আয়োজক সংস্থার পক্ষে গৃহ শিক্ষক সুবল কর্মকার বলেন, “এইভাবে যদি সবাই আমাদের পাশে থেকে আমাদের মনোবল বৃদ্ধি করেন, তাহলে আমরা অবশ্যই মানুষের প্রয়োজনে এই ধরনের আরও কর্মসূচির আয়োজন করতে পারবো”। গৃহশিক্ষক সুবল কর্মকার এবং তার ছাত্র-ছাত্রীবৃন্দকে বিশেষভাবে ধন্যবাদ জ্ঞাপন করেছেন বোলপুর সাব ডিভিশনের বীরভূম ভলেন্টারি ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক এ. আর. এম. পারভেজ সহ স্থানীয় মানুষজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *