চেতলা আনন্দম এর চন্দ্রনাথ,সকলের অনবদ্য অভিনয় নাট্টোমোদীদের নজর কাড়বে

Spread the love

চেতলা আনন্দম এর চন্দ্রনাথ,
সকলের অনবদ্য অভিনয় নাট্টোমোদীদের নজর কাড়বে


ইন্দ্রজিৎ আইচ
………………………………………..

চেতলা আনন্দম তাদের সপ্তম বর্ষপূর্তি উদযাপন করলো গত ২৮ আগস্ট বুধবার সন্ধ্যায় দক্ষিণ কলকাতার তপন থিয়েটারে । এই অনুষ্ঠানের শুরুতে সম্বর্ধনা জানানো হয় নাট্য জগতের সৌমিত্র বসু, অম্বর রায়, অরূপ রায় ,উৎসব দাস ও চাণক্য চ্যাটার্জী কে।
এরপর মঞ্চস্থ হয় দক্ষিণ কলকাতার চেতলা আনন্দম নাট্যদলের নতুন নাটক চন্দ্রনাথ।
অমর কথা শিল্পী শরৎচন্দ্র
চট্টোপাধ্যায় এর কালজয়ী উপন্যাস অবলম্বনে এই চন্দ্রনাথ
নাটকের নাট্যরূপ দিয়েছেন
অরুন বিশ্বাস। সম্পাদনা, গীত চয়ন , মঞ্চ পরিকল্পনা এবং নির্দেশনায় ছিলেন আশীষ মুখোপাধ্যায়। ভাষ্যপাঠে ছিলেন দেবাশিস বসু।
শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের এই কালজয়ী উপন্যাসটি সংক্ষেপে হলো , জমিদারি বংশ মুখার্জী পরিবারের একমাত্র বংশধর চন্দ্রনাথ মুখোপাধ্যায়। কলকাতা থেকে এমএ পাস করে বাড়ি ফেরার পর চন্দ্রনাথের পিতৃ বিয়োগ হয়। এর পর চন্দ্রনাথ যখন জমিদারির দায়িত্ব ভার গ্রহণ করার সময় কাকা মনি শংকর এর সঙ্গে মনোমালিন্য হওয়ায় চন্দ্রনাথ জমিদারি পৃথক করে আলাদা হয়ে যায়। জমিদারি পৃথক হবার পর চন্দ্রনাথ খুব একাকিত্বে ভোগে, তাই সে জমিদারি দেখা শোনার জন্য মামা, মামী ও সরকার মশাইয়ের ওপর ভার দিয়ে দেশ ভ্রমণে বেরিয়ে পরে। ভ্রমণের সময়ে কাশিতে থাকা কালীন হরি দয়ালের যাত্রি নিবাসে পরিচয় হয় সেখানকার এক ব্রাহ্মণ রাঁধুনির সুন্দরী কন্যা সরযূর সাথে। পরে তাকেই বিয়ে করে নিয়ে আসে। কিন্তু গরীব ঘরের মেয়ে হওয়ায়
বাড়িতে চন্দ্রনাথের দাজ্জাল মামী ও মামা মেনে নেয়না এবং মামীর চক্রান্তে সরযূ শশুড় বাড়ি ছেড়ে কাশী ফিরে যায়। কাশিতে ফিরে দেখা হয়ে যায় জ্যাঠামশাই কৈলাশ খুড়োর সাথে এবং আশ্রয় নেয় ওখানেই। কিছু দিন পর চন্দ্রনাথের কাকিমার চাপে কাকা মনি শংকর চন্দ্রনাথ কে পাঠায় কাশিতে সরযূ কে ফিরিয়ে আনতে। চন্দ্রনাথ কাশিতে যায় ও সেখানে অনেক খোঁজাখুঁজির পর শেষে কৈলাশ খুড়োর বাড়িতে চন্দ্রনাথের সরযূর খোঁজ মেলে, সেখানেই চন্দ্রনাথ জানতে পারে সে পুত্র সন্তানের বাবা। শেষে কৈলাশ খুড়োর বাড়িতে দুজনের সব ভুল বোঝাবুঝির অবসান ঘটিয়ে , কৈলাশ খুড়োর কাছ থেকে অনুমতি নিয়ে চন্দ্রনাথ স্ত্রী পুত্রকে সঙ্গে নিয়ে বাড়ির উদ্দেশ্যে রওনা দেয়।
এই নাটকে আলো, মঞ্চ ও পোশাক পরিকল্পনায় মুন্সিয়ানা দেখিয়েছেন বাবলু সরকার , রঞ্জন বসু ও অয়ন মুখোপাধ্যায়। এই নাটকে বিভিন্ন চরিত্রে চমৎকার অভিনয় করেছেন গোপাল ব্যানার্জী, অনির্বাণ চক্রবর্তী, সোমেস বসু, বিশ্বজিৎ আচার্য, রাজীব ব্যানার্জী, বাপী চ্যাটার্জী, তরুণ কুমার পান্ডে, বিশ্বদ্বীপ দত্ত, সায়ন মুখার্জী, কল্যাণ সেনগুপ্ত, সুস্মিতা সেন গুপ্ত রায়, জয়িতা ব্যানার্জী, রাজশ্রী এবং নবাগতা শুভশ্রী। সব মিলিয়ে সবার দেখার মতন নাটক আশীষ মুখোপাধ্যায় এর নির্দেশিত নাটক চন্দ্রনাথ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *