জাতীয় কম্পিউটার নিরাপত্তা দিবসে সাইবার নিরাপত্তা সচেতনতা র‌্যালি

Spread the love

জাতীয় কম্পিউটার নিরাপত্তা দিবসে সাইবার নিরাপত্তা সচেতনতা র‌্যালি

সম্প্রীতি মোল্লা, কলকাতা

গত ৩০ নভেম্বর কলকাতার প্রথম সাইবার সিকিউরিটি স্টার্ট-আপ “ইন্ডিয়ান স্কুল অফ অ্যান্টি হ্যাকিং (ISOAH)” এবং পশ্চিমবঙ্গ সরকার পরিচালিত “সাইবার সিকিউরিটি সেন্টার অফ এক্সিলেন্স” যৌথ প্রয়াসে আয়োজিত হয় সাইবার নিরাপত্তা সচেতনতা র‌্যালি জাতীয় কম্পিউটার নিরাপত্তা দিবস উপলক্ষে। র‌্যালিটি NASSCOM, STPI, সেক্টর V-সদস্য অ্যাসোসিয়েশন, সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি আধিকারিকদের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়।

সাইবার নিরাপত্তা সম্পর্কে সচেতনতা এবং সতর্কতা জনমানসে গড়ে তুলতে বিশ্বব্যাপী প্রতি বছর ৩০ নভেম্বর জাতীয় কম্পিউটার নিরাপত্তা দিবস পালিত হয়।

দেবাশিস সেন – ‘ম্যানেজিং ডিরেক্টর, WBHIDCO’, সঞ্জয় দাস – Jt সেক্রেটারি (IT&E, WB মন্ত্রক), মনজিৎ নায়ক ‘STPI’-এর ডিরেক্টর, ভারতের সফটওয়্যার টেকনোলজি পার্ক, নিরুপম চৌধুরী – ‘আঞ্চলিক পরিচালক NASSCOM’ এবং সন্দীপ সেনগুপ্ত – এথিক্যাল হ্যাকার এর উপস্থিতিতে SDF বিল্ডিং, সল্টলেক, সেক্টর V থেকে র‌্যালি শুরু হয়।গাই ফক্স মাস্ক পরিহিত 500 সাইবার নিরাপত্তা গীক, স্লোগান,ট্যাবলো র‌্যালিকে আকর্ষণীয় করে তোলে।

NCRB (ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো) – ভারতের পরিসংখ্যানে 2020 সালে 50035টি সাইবার-অপরাধ এবং 2021 সালে 52974টি সাইবার-অপরাধ সারা ভারতে নথিভুক্ত হয়েছে (28টি কেন্দ্রশাসিত রাজ্য এবং 8টি কেন্দ্রশাসিত অঞ্চল নিয়ে)।র‌্যানসমওয়্যার 648টি, 55টি ট্যাম্পারিং সোর্স ডকুমেন্ট, 4071 টি পরিচয় চুরি, 372 টি গোপনীয়তা লঙ্ঘন, 9257 টি প্রকাশ্যে যৌন বা অশ্লীল বিষয়বস্তু প্রেরণ, 12383টি ব্যাঙ্কিং OTP এবং এটিএম জালিয়াতি।

অনুষ্ঠানে “আনমাস্ক দ্য সাইবার রিয়েলিটি” নামক বইটি প্রকাশিত হয়। বইটি তে বিখ্যাত শিল্পপতিদের বিবৃতি সহ সাইবার নিরাপত্তা টিপস এবং কৌশল উল্লেখ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *