ট্রাক চাপায় স্কুল ছাত্রী নিহতবেনাপোল কোলকাতা আন্তর্জাতিক সড়কে মানববন্ধন প্রতিবাদ সমাবেশ

Spread the love

ট্রাক চাপায় স্কুল ছাত্রী নিহত
বেনাপোল কোলকাতা আন্তর্জাতিক সড়কে মানববন্ধন প্রতিবাদ সমাবেশ

কাজী নূর।। নিরাপদ সড়ক চাই- মায়ের কোল শূন্য হওয়ার বিচার চাই- বেনাপোলে সড়ক পথের অব্যবস্থাপনার অবসান চাই‘- এ প্লাকার্ড বহন করে ট্রাক চাপায় ৭ম শ্রেণীর স্কুল ছাত্রী আনিকা আক্তার শরিফা (১২) নিহতের ঘটনায় বেনাপোল কোলকাতা আন্তর্জাতিক সড়কে শোক র‌্যালি, মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে বেনাপোল মরিয়ম মেমোরিয়াল বালিকা বিদ্যালয় ও বেনাপোল ডিগ্রী কলেজের শিক্ষক এবং শত শত শিক্ষার্থী।

আজ সকাল ১০টায় প্ল্যাকার্ড হাতে নিয়ে দীর্ঘ শোক র‌্যালি শেষে বেনাপোল কাস্টমস হাউজের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে অংশ নেন শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক এবং নিহতের পিতা আলমগীর হোসেন।

মানববন্ধন সমাবেশে বক্তারা বলেন, আনিকার মৃত্যুর দৃষ্টান্তমূলক বিচার করতে হবে। নিরাপদ সড়কের দাবিতে আমরা সবাই আন্দোলনে নেমেছি। সরকারের কাছে আমাদের একটাই দাবি, আমাদের জন্য নিরাপদ সড়ক নিশ্চিত করতে হবে। যাতে করে আর কারো অপমৃত্যু না হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক রমজান আলী নিহত স্কুল ছাত্রীর পরিবারের ক্ষতিপূরণ, দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি, সড়ক সংস্কার ও নিরাপদ সড়কের দাবি জানান।

প্রতিবাদ সমাবেশে স্কুলের সহকারী প্রধান শিক্ষক ইনতাজুল ইসলাম জানান, বন্দরের জায়গা সংকটের কারনে ভারতে রফতানিমুখী ট্রাক টার্মিনালটি এখন ক্রেন ও ফর্কলিফট এর গ্যারেজ হিসেবে ব্যবহার করা হচ্ছে। যার ফলে বেনাপোলের প্রধান সড়কটির ২ কিলোমিটার জায়গা জুড়ে শত শত ট্রাক রাখা হচ্ছে প্রতিনিয়ত। সে কারনে স্কুল, কলেজ পড়ুয়া ও এলাকার সাধারণ মানুষেরা জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হতে গেলে দুর্ঘটনার শিকার হয়ে প্রাণ হারাচ্ছেন। আমরা বেনাপোল বন্দরের প্রধান সড়কে প্রতিদিনের এ তীব্র যানজটের প্রতিকার চাই। যাতে করে আমাদের কোমলমতি শিক্ষার্থীরা নিরাপদে যাতায়াত করতে পারে। পাশাপাশি স্কুলের সামনে স্পীড ব্রেকার বসানোর দাবি জানান ইনতাজুল ইসলাম।

স্থানীয় ব্যবসায়ী নেতৃবৃন্দ জানান, বেনাপোল বন্দরে এর আগেও আমদানি রফতানি ট্রাকে সড়ক দুর্ঘটনার শিকার হয়ে অনেকে প্রাণ হারিয়েছেন। এ ব্যাপারে স্থানীয় প্রশাসনের গাফিলতিকে দায়ী করেন তারা। যানবাহনের জন্য টার্মিনাল নির্মাণ করা হলেও সড়কের উপরে বাস ট্রাক রেখে প্রতিনিয়ত যানজট তৈরি করছে একটি মহল। দীর্ঘদিনের নানা অনিয়ম ও অব্যবস্থাপনার মধ্য দিয়ে বন্দরটি চললেও কারো কোনো মাথা ব্যথা নেই।

প্রসঙ্গত, গত ২ আগষ্ট বুধবার সকালে বাড়ি থেকে স্কুলে আসার পথে বেনাপোল চেকপোস্টের বড় আঁচড়া মোড় নামক স্থানে রফতানি পণ্য বোঝাই ট্রাকের চাপায় আনিকা আক্তার শরিফার মৃত্যু হয়। পরে বন্দর থানা পুলিশ ট্রাকসহ চালককে আটক করে জেল হাজতে পাঠায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *