প্রকাশিত হলো পত্রিকা গোষ্ঠীর ‘শারদ সংকলন’

Spread the love

প্রকাশিত হলো পত্রিকা গোষ্ঠীর ‘শারদ সংকলন’

সঙ্গীতা কর, কলকাতা :-

   মরমী গায়কের দরদী কণ্ঠে বর্ণিত কলকাতার ঐতিহ্যবাহী কফি হাউসের সেই 'আড্ডা' এখন দ্যাখা না গেলেও এক অন্য ধরনের সাহিত্য আড্ডা উপভোগ করার  সুযোগ পেলেন প্রায় চল্লিশ জন কবি। উপলক্ষ্য ছিল দুই বাংলার যৌথ উদ্যোগে প্রকাশিত 'বাঁশরী শারদ সংকলন'এর মোড়ক উন্মোচন অনুষ্ঠান।

  পিয়াসি পুরকায়িত পরিবেশিত উদ্বোধনী সঙ্গীতের সুর ধরে জমে ওঠে সাহিত্য আড্ডা। প্রবীণরা তাদের অভিজ্ঞতার ভাণ্ডার উজার করে দেন নবীনদের সামনে। নীরব শ্রোতা হয়ে নবীনরা হয়ে ওঠেন সাহিত্যচর্চার মনোযোগী ছাত্র। একঘেয়েমি কাটানোর জন্য কেউ কেউ মাঝে মাঝে দু'এক কলি সঙ্গীত পরিবেশন করেন। সবমিলিয়ে মননশীল আলোচনা উপভোগ করার সুযোগ পান এক ঝাঁক কবি-সাহিত্যিক।

 এর আগে উপস্থিত কবি-সাহিত্যিকদের হাত ধরে 'বাঁশরী শারদ সংকলন'এর মোড়ক উন্মোচিত হয়। 

 অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট রবীন্দ্র গবেষক ড. সমীর শীল, কবি কৌশিক গাঙ্গুলী, অমিতাভ দত্ত, কবি সুমন, চন্দ্রনাথ বোস, সাংবাদিক সুমিতা বৈরাগী, বিশিষ্ট বিজ্ঞানী অমিতাভ চট্টোপাধ্যায়, সঞ্চিতা শিকদার, ঝিনুক দে দত্ত, অন্তরা ঘোষ কর্মকার, শম্পা দে, উমা ভট্টাচার্য, পান্না দাস, শুক্লা দাস, পিয়াসি পুরকায়িত, কবিতা দাস সহ আরও অনেকেই। নিজের  শারীরিক অসুস্থতা ও দুর্বলতাকে কিছু সময়ের জন্য দূরে সরিয়ে রেখেও উপস্থিত ছিলেন এপার বাংলার সম্পাদিকা সঙ্গীতা কর। বাংলাদেশ বিভাগের সম্পাদক মানিক চক্রবর্তী বিশেষ কারণে অনুষ্ঠানে উপস্থিত থাকতে না পারলেও তাঁর শুভকামনা ছিল সবসময়। সমগ্র অনুষ্ঠানটি দক্ষতার সঙ্গে সঞ্চালনা করেন বিশিষ্ট লেখিকা মধুমিতা ধূত। 

  প্রথমবারের জন্য এই বাংলায় আয়োজিত অনুষ্ঠানটিকে সফল করে তোলার জন্য উদ্যোক্তাদের পক্ষ থেকে  উপস্থিত প্রত্যেকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার পাশাপাশি আগামী দিনেও সবার সহযোগিতা কামনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *