বর্জ্য ব্যাবস্থাপনা নিয়ে সচেতনতা বৃদ্ধি করে পুরষ্কৃত রাজ্যের ১০ টি স্কুল

Spread the love

বর্জ্য ব্যাবস্থাপনা নিয়ে সচেতনতা বৃদ্ধি করে পুরষ্কৃত রাজ্যের ১০ টি স্কুল

পরিবেশ দুষণ কমাতে এবং বর্জ্যের পুনর্ব্যবহার সম্পর্কে স্কুল ছাত্রছাত্রীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে বিভিন্ন স্কুলে “ক্যাচ দেম ইয়াং: ক্যাম্পাসে জিরো ওয়েস্ট এবং সার্কুলার ইকোনমি” চালু হয়েছে ইন্টারন্যাশনাল সোসাইটি অফ ওয়েস্ট ম্যানেজমেন্ট, এয়ার অ্যান্ড ওয়াটার-এর উদ্যোগে। এই ভাবনা বাস্তবায়িত হয়েছে সংস্থার সভাপতি ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ডক্টর সাধন কুমার ঘোষের চিন্তা প্রক্রিয়া ও উদ্যোগে।
পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা বিশেষ করে হাওড়া, ঝাড়গ্রাম, কলকাতা, মুর্শিদাবাদ, নদীয়া, উত্তর ২৪ পরগণা এবং দক্ষিণ ২৪ পরগনার প্রায় ১১০টি স্কুলের প্রায় দেড় লক্ষের বেশি ছাত্রছাত্রী ও শিক্ষক-শিক্ষিকা ইতিমধ্যেই এই মিশনের আওতায় এসেছেন। বিন সংস্কৃতি গ্রহণ, বর্জ্য পৃথকীকরণ এবং সংরক্ষণ, মাইক্রো কম্পোস্টিং প্ল্যান্টে কম্পোস্টিং, সঞ্চিত শুকনো বর্জ্য ব্যবহার করে পুনর্ব্যবহৃত পণ্য তৈরি, পুনর্ব্যবহৃত পণ্যের ব্যবসার বিকাশ, স্কুল পরিষ্কার করা এবং পরিবেশগত টেকসইতা এবং সার্কুলারিটি অর্জনে সহায়তা করা এই মিশনের মুল লক্ষ । ঝাড়গ্রাম জেলা থেকে ৪০ টি স্কুলের ২৭,০০০ ছাত্র-ছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকা চলতি সপ্তাহেই এই মিশনে যোগ দিয়েছেন।
গত ৮ মাস ধরে রাজ্যের এই সমস্ত স্কুল এই মিশনের আওতায় বর্জ্য পুনর্ব্যবহারে ভালো কাজ করার জন্যে এবার সেই সব স্কুল গুলিকে পুরষ্কৃত করা হল সল্টলেকের ইন্সটিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট এ ইন্টারন্যাশানাল কনফারেন্স অন সাস্টেনেবেল ওয়েস্ট ম্যানেজমেন্টের এর উদ্যোগে। এই সংস্থা শিক্ষকদের জন্য “ট্রেন দ্য ট্রেনার”[“প্রশিক্ষক প্রোগ্রাম প্রশিক্ষণ”}-এ সহায়তা করছেন।
এই সংস্থার উদ্যোগে অ্যাওয়ার্ড অফ এক্সসেলেন্স দ্বারা সন্মানিত করা হয় অধ্যাপক ডঃ সাধন কুমার ঘোষকে যিনি বিগত কয়েক দশক ধরে বর্জ্য ব্যবস্থাপনা, সার্কুলার ইকোনমি এবং পরিবেশ রক্ষায় বিশ্বের ৩৫ টিরও বেশি দেশের সাথে কাজ করে যাচ্ছেন এবং ক্যাচ দেম ইয়ং মিশন এর প্রবর্তক হিসেবে । উল্লেখ্য যে প্রফেসর ঘোষ বিশ্বের শীর্ষ 2% বিজ্ঞানীদের মধ্যে স্বীকৃত হয়েছেন।

এর পাশাপাশি দশটি স্কুলকে তাদের ক্যাম্পাস বর্জ্য ব্যবস্থাপনার উল্লেখযোগ্য অবদানের জন্যে পুরষ্কৃত করা হয়। স্কুল গুলির প্রধান ও অন্যান্য শিক্ষক – শিক্ষকা দের হাতে পুরস্কার তুলে দেন অধ্যাপক ডক্টর সাধন কুমার ঘোষ এবং অধ্যাপক (ড.) অরুণ কুমার বর ।
পুরষ্কৃত করা স্কুল গুলির নাম:
বরানগর মোহন গার্লস হাই স্কুল(এইচ.এস.),কলকাতা
বিষ্ণুপুর উচ্চ বিদ্যালয় (এইচএস),নাদিয়া সন্তোষপুর ঋষি অরবিন্দ বালিকা বিদ্যাপীঠ,কলকাতা
গড়িয়া হরিমতি দেবী উচ্ছা বালিকা বিদ্যালয়,কলকাতা
মহেশপুর যসোদা বিদ্যাপীঠ (এইচ.এস.),বাসন্তী;সুন্দরবন হালিশহর অন্নপূর্ণা বালিকা বিদ্যালয় (এইচ.এস.),উত্তর 24 পরগনা হরিণাভি সুভাষিনী বালিকা শিক্ষালয়;দক্ষিণ 24 পরগনা শামনগর বালিকা বিদ্যালয়, শামনগর(এইচএস),উত্তর 24 পরগনা শিবপুর হিন্দু বালিকা বিদ্যালয়,হাওড়া
সুন্দরবন আদর্শ বিদ্যানিকেতন এইচএস,বাসন্তী;সুন্দরবন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *