বাংলাদেশের পুরস্কার মা বাবার কাছ থেকে নিল মেমারির ক্ষুদে বিজ্ঞানী

Spread the love

সেখ সামসুদ্দিন,

মা বাবার হাত থেকে আন্তর্জাতিক পুরস্কার গ্ৰহণ করলেন পুনরায় উদ্ভাবক দিগন্তিকা বোস। সপ্তম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০, বাংলাদেশ সরকারের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির উদ্যোগে বিগত বছরে অনুষ্ঠিত হয়। পৃথিবীব্যাপী কোভিড -১৯ বিপর্যয়ের কারণে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস অনলাইনে অনুষ্ঠিত হয়েছিল। এবারই প্রথমবার বাংলাদেশ ছাড়া অন্য কোন দেশের প্রজেক্ট বিজ্ঞান কংগ্রেসে অংশগ্রহণের জন্য গৃহীত হয়। ভারতবর্ষ প্রথম সেই দেশ। দিগন্তিকা বোস প্রথম আন্তর্জাতিক
প্রতিনিধি ও পুরস্কার বিজয়ী। করোনা পরিস্থিতিতে মঞ্চে উপস্থিত হয়ে পুরষ্কার গ্ৰহণের সুযোগ না থাকায় আন্তর্জাতিক বহু বিধিনিষেধের মধ্যে দিয়ে অনেক ধাপ অতিক্রম করে বাংলাদেশ থেকে দুবাই হয়ে অবশেষে ভারতে দিগন্তিকার হাতে এসে পৌঁছায় । বাংলাদেশ বিজ্ঞান কংগ্রেস কতৃপক্ষের পরামর্শে নিজের বাড়িতে মা বাবার হাত থেকে আন্তর্জাতিক পুরস্কার গ্ৰহণ করে মেমারির দিগন্তিকা।
দিগন্তিকা জানায় এর আগে অনেক জাতীয় পুরস্কার পেয়েছি, কিন্তু এই বারে করোনার জন্য আন্তর্জাতিক মঞ্চে উপস্থিত থেকে পুরষ্কার গ্ৰহণ করতে না পারলেও এ এক অন্যরকম অনুভুতি, আমার মা বাবার কাছ থেকে আন্তর্জাতিক পুরস্কার গ্ৰহণ। ২০২১ বাংলাদেশ শিশু- কিশোর বিজ্ঞান কংগ্রেস ভারত থেকে কেউ অংশগ্রহণ করতে চাইলে সবরকম সহযোগিতা তার কাছ থেকে পাওয়া যাবে বলেও দিগন্তিকা জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *