ভারতে প্রথম নান্দনিক শিল্পকলায় “ন্যুড” নিয়ে শিল্প কর্মের প্রদর্শনীর আয়োজন

Spread the love

ভারতে প্রথম নান্দনিক শিল্পকলায় “ন্যুড” নিয়ে শিল্প কর্মের প্রদর্শনীর আয়োজন


সংবাদদাতা: সমগ্র কলকাতা জুড়ে অভিনবত্বের চিন্তা ধারায় মেতেছে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনগুলো। সে রকমই নতুনত্বের ছোঁয়ায় একেবারে অভিনব চিন্তা ধারা নিয়ে “বেঙ্গল ক্রিয়েটিভ ক্লাব” ১০ ও ১১ ফেব্রুয়ারি নিউটাউনে নজরুল তীর্থে ভারতের নক্ষত্র শিল্পীরা একজোটে কাজ করছেন কোলকাতা তিলোত্তমা শর্মিষ্ঠাকে নিয়ে।
পেইন্টিং, স্কাল্পচার এবং ফোটোগ্রাফির এক বিরাট এক্সিবিশন, পরিচালনায় ‘বেঙ্গল ক্রিয়েটিভ ক্লাব’। কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেল, যে তারা ভারতবর্ষে প্রথম নান্দনিক শিল্পকলায় ‘ন্যুড’-কে নিয়ে বিভিন্ন শেডে প্রায় ৭০-টির উপর শিল্পকার্য নিয়ে সাজিয়ে তুলবেন নজরুল তীর্থ এক্সিবিশন হল। এই এক্সিবিশনে নক্ষত্র শিল্পীদের মধ্যে থাকছেন সনাতন দিন্দা, বিশ্ববিখ্যাত স্কাল্পচারিস্ট রামকুমার মান্না, ইন্টারন্যাশনাল পেইন্টার গোপাল নস্কর, বিখ্যাত পরিচালক ‘বিউটিফুল লাইফ’ নির্মাতা আর ডি নাথ, সেন্ট জেভিয়ার্সের শিক্ষক ইন্দ্রনীল ঘোষ যিনি ব্রিটেনের এক্সিবিশনে বহু সমাদৃত, কারুশিল্পী অ্যালবার্ট অশোক, মুম্বাইয়ের খ্যাতনামা শিল্পী সতীনাথ দাস, ডঃ পূর্ণব্রত, আলোকশিল্পী প্রসেনজিৎ সান্যাল, অধ্যাপক-শিক্ষক সুরথ চক্রবর্তী, আলোক শিল্পী উৎপল দাস, শিক্ষক ও আলোকশিল্পী পার্থ ভট্টাচার্য, মহেশতলা কলেজের এক্স প্রিন্সিপাল সহ আরো ১৫ জন বিশিষ্ট শিল্পী।
প্রদর্শনীটি উদ্বোধন করছেন আন্তর্জাতিক ফটো এবং ভিডিও এক্সপো ‘ইমেজক্রাফ্ট’-এর চেয়ারম্যান শংকর দাস মহাশয়। প্রধান অতিথি হিসেবে থাকছেন প্রখ্যাত সঙ্গীতশিল্পী সুরজিৎ চ্যাটার্জি, পন্ডিত মল্লার ঘোষ, আন্তর্জাতিক চিত্রশিল্পীও বিজ্ঞাপন ডিজাইন ক্রিয়েটর দীপঙ্কর সমাদ্দার, পন্ডিত সুভাষ সিংহ রায় সহ টলিউডের বিশিষ্ট অভিনেতা অভিনেত্রীরা। এছাড়া থাকছেন ডক্টর বিজয়েন্দু বিশ্বাস, কোলকাতা বসন্ত উৎসবে মূল উদ্যোক্তা এবং ফ্যাশন ইন্ডাস্ট্রির অন্যতম আইকন জয়ন্ত দাশগুপ্ত।
এই সকল শিল্পীরা বিভিন্ন আঙ্গিকে আলোছায়ায় তৈলচিত্র, ভাস্কর্য এবং আলোকচিত্র নির্মাণ করছেন কোলকাতা তিলোত্তমা শর্মিষ্ঠা রায় চৌধুরীকে নিয়ে। এ বিষয়ে শর্মিষ্ঠা বলেন, ভারতবর্ষের এই দিকপাল শিল্পীরা তাকে নিয়ে কাজ করায় তিনি অত্যন্ত উচ্ছ্বাসিত এবং ভবিষ্যতে শিল্প নিয়ে পাঠনরত শিক্ষার্থীদের যদি সাহায্যের প্রয়োজন হয়, তিনি সাহায্য করতে প্রস্তুত।
বেঙ্গল ক্রিয়েটিভ ক্লাব তাদের এই এক্সিবিশনটির নাম রেখেছেন ‘দি শেডস অফ ন্যুড’। এই প্রদর্শনীতে কোলকাতা লায়ন্স ক্লাব, কলকাতা রোটারি ক্লাব, ইটালির ফ্যাশন ম্যাগাজিন, তাসাম ফ্যাশন স্টুডিও, রাভেচি সহ বিশিষ্ট অর্গানাইজেশনগুলি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। এই প্রদর্শনীকে ঘিরে একটা টানটান নতুনত্বের ছোঁয়ায় উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গ তথা ভারতের বহু সংস্কৃতি প্রিয় মানুষ। উদ্যোক্তাদের এই অভিনবত্ব প্রচেষ্টার সার্থকতা নিয়ে আগাম শুভেচ্ছা বার্তা জানিয়েছেন বহু গুণী শিল্পী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *