মানুষ এখন অন্যরকম কিছু শুনতে চাইছে- পন্ডিত দেবজ্যোতি বোস

Spread the love

মানুষ এখন অন্যরকম কিছু শুনতে চাইছে- পন্ডিত দেবজ্যোতি বোস

প্রণব ভট্টাচার্য, কলকাতা
কলম্বাস ডিজিপ্লেক্স shock স্টুডিও লঞ্চ করল সম্প্রতি। এর মাধ্যমে ডিজিটাল প্লাটফর্মে বিভিন্ন মিউজিক্যাল কর্মসূচি অনুষ্ঠিত হবে। গড়িয়াহাটে উদ্বোধন হওয়া এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পন্ডিত দেবজ্যোতি বোস, তীর্থ সহ আরও অনেকে। এখানে ক্লাসিক্যাল, রক মিউজিক রিজার্ভ করা হয়েছে।ফোক নিয়ে আসা হয়েছে। এটি একটি ইউনিক কাজ। তবে এরকম কাজ আগে যে হয়নি তা নয়। মোট তিরিশটি গান এই প্লাটফর্মে এসেছে। তার মধ্যে দেবজ্যোতি বোসের আছে দশটি।ইমন চক্রবর্তী, নচিকেতা চক্রবর্তী
এখানে গান গেয়েছেন।
পিলু খাম্বাজ এর উপর একটি গান ‘মোরে নয়না’ গানটি গেয়েছেন সোমলতা আচার্য।
দেবজ্যোতি বোসকে জিজ্ঞাসা করা হয় আপডাউন তোমার চোখের সামনে আছে।তিরিশটা গান নিয়ে একটা অ্যালবাম। কতটা আশাবাদী দর্শকদের কাছ থেকে? তিনি বলেন ,এটা একটা এক্সপিরিমেন্টাল কাজ। ফোক, লাইট, আধুনিক, ক্লাসিক্যাল বিভিন্ন ফরম্যাটে এই সৃষ্টিগুলো হয়েছে। মানুষ তো এখন চাইছে একটু অন্যরকম কিছু শুনতে। সেদিক থেকে আশাবাদী। যাঁরা এগুলি অ্যারেঞ্জ করেছে তাঁরা খুবই দায়িত্বশীল। যাঁরা গেয়েছেন তাঁরা স্বনামধন্য।
জনপ্রিয়তার একটা প্রভাব তো আছেই। নচিকেতাও আমার গান গেয়েছে। আমার খুব আশা মানুষের কাছে এই উদ্যোগ ছাপ ফেলবে। আসন্ন দূর্গাপূজা নিয়ে কোন গান আছে কি? সেই প্রশ্নের জবাবে তিনি বলেন,এই উদ্যোগ দুর্গাপূজার কথা ভেবে বানানো হয়নি। আর পুজোর গান বলতে আমরা যা শুনতাম তা তো বহুদিন বন্ধ হয়ে গেছে। নচিকেতার গাওয়া ‘বহুদিনের ছিল চেনা’ গানটির কিছু অংশ তিনি গেয়ে শোনান। এ প্রসঙ্গে তিনি বলেন, গানটি ভীষণ ভেতর থেকে গাওয়া হয়েছে।শহর আমরা একরকম দেখেছি, আবার শহরও আমাদের একরকম দেখেছে। এখন মনে হচ্ছে আর বোধহয় শহরে মানাচ্ছে না। এবার শহর ছেড়ে দিতে হবে।আমাদের পরের জেনারেশনকে জায়গা করে দিতে হবে। সেজন্য এই প্রজেক্টে আমাদের পরের জেনারেশনের ম্যাক্সিমাম সিঙ্গার রয়েছে। সেটাও আমার মনে হয় একটা উপরি পাওনা। উপস্থিত অন্যান্য বিশিষ্টরাও তাদের মতামত দেন। একজন বলেন,আজকালকার জেনারেশন রবীন্দ্র সংগীত বা ক্লাসিক্যাল শুনতে চায় না। সেগুলো রিক্রিয়েট করা হয়েছে ।
সবার কাছে গানগুলো পৌঁছানোর চেষ্টা হয়েছে। নতুন শিল্পীরা এখানে কাজ করার সুযোগ পেয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *