যশোরের সাগরদাঁড়ীতে মহাকবি মাইকেলে মধুসূদন দত্ত স্মরণ সমাবেশ অনুষ্ঠিত

Spread the love

যশোরের সাগরদাঁড়ীতে মহাকবি মাইকেলে মধুসূদন দত্ত স্মরণ সমাবেশ অনুষ্ঠিত

কাজী নূর।। ইতিহাস ঐতিহ্যের তীর্থভূমি এবং স্বাধীন বাংলাদেশের প্রথম জেলা যশোরের কেশবপুর উপজেলায় মহাকবি’র জন্মস্থান সাগরদাঁড়ীতে দুই বাংলার কবি সাহিত্যিকদের অংশগ্রহণে মাইকেল মধুসূদন দত্ত স্মরণ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ‘সাগরদাঁড়ী মধুসূদন একাডেমি’র আয়োজনে মধুসূদন মিউজিয়াম ভবনে এ স্মরণ সমাবেশ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে মধুসূদন একাডেমি পুরস্কার প্রদান, মধুসূদন একাডেমি সম্মাননা প্রদান, আলোচনা, গান এবং কবিতা আবৃত্তি করা হয়। অনুষ্ঠানটির শুভ উদ্বোধন করেন কেশবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আলহাজ্জ্ব কাজী রফিকুল ইসলাম।

মধুসূদন একাডেমী’র চেয়ারম্যান বিশিষ্ট কবি কাসেদুজ্জামান সেলিমের সভাপতিত্বে এবং কেশবপুরের পাঁজিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক উজ্জ্বল ব্যানার্জী’র সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম. আরাফাত হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট কথাসাহিত্যিক, কবি চঞ্চল শাহরিয়ার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মধুসূদন একাডেমির পরিচালক কবি খসরু পারভেজ। মূখ্য আলোচক ছিলেন বিশিষ্ট কবি গবেষক এবং বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রাপ্ত কথাসাহিত্যিক হোসেনউদ্দীন হোসেন।

আলোচনা সভা শেষে মহাকবি মাইকেল মধুসূদন চর্চায় অবদানের জন্য ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট কথাসাহিত্যিক সমীরণ দাসকে মধুসূদন একাডেমী পুরস্কার- ২০২৩ প্রদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, চিত্রশিল্পী মুফতি তাহেরুজ্জামান তাচু সহ স্থানীয় লেখক, কবি, সাহিত্যিক, সাংস্কৃতিক এবং সাংবাদিক নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *