সাবেকি চিন্তাভাবনার যথার্থ বিকাশ

Spread the love

এক মাস ধরে সাবেকি চিন্তাভাবনাকে নতুনভাবে তুলে ধরার প্রতিযোগিতা অনুষ্ঠিত হলো শহর বর্ধমানে। পুরাতনকে আঁকড়ে ধরা নয়, কিন্তু তার বীজ টুকুকে আহরণ করে নিয়েই এগিয়ে চলা, এটাই প্রতিযোগিতার মূল ভাবনা। বর্ধমান সহযোদ্ধার উদ্যোগে এবং পূর্ব বর্ধমান জেলা পরিষদের উপস্থাপনায় সাবেকিয়ানার সন্ধানে শীর্ষক এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হলো বর্ধমানের সংস্কৃতি লোক মঞ্চে।

আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে এই সংগীত আবহে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে সান্ধ্যকালীন এই অনুষ্ঠানের উদ্বোধন করেন পূর্ব বর্ধমান জেলা পরিষদের সহকারী সভাধিপতি গার্গী নাহা। অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা পরিষদের কর্মাধ্যক্ষ বিশ্বনাথ রায়, শান্তনু কোনার, গুফরানা ইয়াসমিন, নিত্যানন্দ ব্যানার্জী, জেলা পরিষদের মেন্টার মহঃ ইসমাইল, জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক রাম শংকর মন্ডল, জেলা বিদ্যালয় পরিদর্শক (প্রাথমিক) দেবব্রত পাল, আরামবাগ মহিলা থানার ইন্সপেক্টর বনানী রায়, পোষাকে সাবেকিয়ানার বিচারক তথা বিশিষ্ট আইনজীবী কমল দত্ত, বিশিষ্ট ড্রেস ডিজাইনার তথা বিচারক মৌমিতা দে, আইনজীবী সঞ্জয় ঘোষ, সঞ্চিতা মন্ডল, দ্বৈপায়ন দাস, বিশিষ্ট সাংবাদিক তারকনাথ রায়, পার্থ চৌধুরী, স্বপন মুখার্জী, বর্ধমান সাহিত্য পরিষদের সম্পাদক কাশীনাথ গাঙ্গুলী, সমাজসেবী অরবিন্দ পাঁজা সহ অন্যান্যরা। প্রদীপ প্রজ্বলনের আগে চন্দনের ফোঁটা, উত্তরীয় ও মেমেন্টো দিয়ে অতিথিদের বরণ করে নেয় সহযোদ্ধার সদস্যরা।
অনুষ্ঠানের শুরুতেই স্বাগত ভাষণ দেন বর্ধমান সহযোদ্ধার সভাপতি জগন্নাথ ভৌমিক। তিনি একমাস ধরে চলা প্রতিযোগিতার বিষয়বস্তু তুলে ধরেন পাশাপাশি সহযোদ্ধা সারা বছর কি কি কাজ করে সে বিষয়েও আলোকপাত করেন। উদ্বোধনী বক্তব্যে সহকারী সভাধিপতি গার্গী নাহা সাবেকিয়ানার সন্ধানে প্রতিযোগিতা যৌক্তিকতা বিষয়ে বলেন। এছাড়াও বক্তব্য রাখেন কর্মাধ্যক্ষ বিশ্বনাথ রায়, শান্তনু কোনার, তথ্য ও সংস্কৃতি আধিকারিক রাম শংকর মন্ডল প্রমুখ। প্রথম পর্বে উদ্বোধন অনুষ্ঠান শেষে সকলকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন সাবেকিয়ানার সন্ধানে ২০২৪ এর আহবায়ক বিশ্বজিৎ মল্লিক।
এদিনের অনুষ্ঠানে ডেঙ্গু সচেতনতায় তথ্য ও সংস্কৃতি বিভাগের পক্ষ থেকে সঙ্গীত পরিবেশন করেন মণিদীপা মজুমদার। এছাড়া ডাঃ মেহবুব হাসানের পরিচালনায় কচিকাঁচারা নৃত্যানুষ্ঠানে অংশ নেয়। গৌতমী দাস যোগা নৃত্য পরিবেশন করে।
এদিন পোষাকে সাবেকিয়ানা প্রতিযোগিতার পর একমাস ধরে অনুষ্ঠিত রন্ধনে সাবেকিয়ানা, আঁক তুমি আলপনা, ঢাক কাঁসরে ধুনুচি নাচ এবং পোষাকে সাবেকিয়ানা প্রতিযোগিতায় স্থানাধিকারীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।
সহযোদ্ধার সাংগঠনিক সম্পাদক প্রশান্ত ধীবর জানান, সমগ্র অনুষ্ঠানটি সুন্দর এবং সফলভাবে পরিচালনায় নেপথ্যে অক্লান্ত পরিশ্রম করেছেন, সহযোদ্ধার চেয়ারম্যান সোমনাথ ভট্টাচার্য সহ বিশ্বজিৎ মল্লিক, সুশান্ত বাগ, দেবনাথ মুখার্জী, বৃতি মল্লিক, মেহবুব হাসান, শুভ্রা ভট্টাচার্য ,যমুনা চ্যাটার্জী, শুভ্রা ভট্টাচার্য, রিঙ্কু দে, কাজল সাহা, আমিনুর রহমান, কৌশিক সিনহা, নির্মলেন্দু বিশ্বাস, সুচিত্রা মাল, অতনু হাজরা, রঞ্জিত সেন, সেখ রতন সহ আরও অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *