নৈহাটির ঐকতান মঞ্চে ১৭-১৮ আগস্ট সাড়ম্বরে উদযাপিত হলোক্রান্তিকাল এর নাট্য উৎসব ২০২৪

Spread the love

নৈহাটির ঐকতান মঞ্চে ১৭-১৮ আগস্ট সাড়ম্বরে উদযাপিত হলো
ক্রান্তিকাল এর নাট্য উৎসব ২০২৪


ইন্দ্রজিৎ আইচ
…………………………………………
সোদপুর ক্রান্তিকাল ৫৭ বছরের পুরোনো নাটকের দল। ক্রান্তিকাল নাট্যদলের আয়োজনে নৈহাটির ঐকতান মঞ্চে আগামী ১৭ এবং ১৮ ই আগস্ট ২০২৪ শনিবার ও রবিবার সন্ধ্যায় মঞ্চস্থ হলো দুদিনের নাট্য উৎসব ২০২৪।
পশ্চিমবঙ্গ নাট্য একাডেমির আর্থিক সহায়তায় এই দুদিনের উৎসব টি অনুষ্ঠিত হয়েছে।গাছে জল দিয়ে নাট্য উৎসবের সূচনা করেন, ক্রান্তকালের কনিষ্ঠ অভিনেত্রী কুমারী শরণ্যা মজুমদার, সবচেয়ে বয়োজ্যেষ্ঠ অভিনেতা ও নির্দেশক সুভাষ মুখার্জি এবং বর্তমান সভাপতি ও চিফ ডিরেক্টর নিরাময় চক্রবর্তী।

প্রতিদিন মঞ্চস্থ হলো তিনটি করে নাটক। প্রথম নাটকটি মঞ্চস্থ হলো সোদপুর উজান এর নাটক মেঘের দেশ। নির্দেশনা গুঞ্জন প্রসাদ গাঙ্গুলী। পরের নাটক টি ছিলো ইচ্ছাপুর রূপ ও কথা র নাটক নেকি। নির্দেশনা
রমা বিশ্বাস। এইদিনের শেষ নাটকটি ছিলো কালপুরুষ নাট্য দলের নাটক ফিরায়ে দিও না মোরে। নির্দেশনা অরূপ দত্ত।
দ্বিতীয় দিনের উৎসবে প্রথম নাটক পরিবেশিত হয় বিভাব নাট্য একাডেমী র নাটক দিনান্তে।
নির্দেশক গুঞ্জন প্রসাদ গাঙ্গুলী।
এরপর ছিলো ক্রান্তিকাল এর নাটক মায়াপুরের পাখি।
পরিচালনা স্নেহ ভট্টাচার্য। এই নাটকে ভালো অভিনয় করেন তাপস ভট্টাচার্য্য, পলশ্রী বিশ্বাস, প্রবীণ দাস, তৃষা ঘোষ, দীপঙ্কর গাঙ্গুলি, দেবাশিস পাল, সুকুমার দে, প্রণব ঘোষ, শুভজিৎ ঘোষ, নন্দিতা সরকার, তৃণা ঘোষাল, অঙ্কনা চৌধুরী, প্রীতি বিশ্বাস, সীমা মন্ডল, বর্ণালী বিশ্বাস, কৃষ্ণা চৌধুরী এবং কাবেরী গোস্বামী। বিপ্রতীপ দে র লেখা এই নাটকের মূল বিষয় হলো বর্তমান সময়ে নারী ও শিশু নির্যাতন এবং অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ।
এক ঘণ্টার এই নাটক টি সকলের নজর কেড়েছে।
এই উৎসবের শেষ নাটক পরিবেশিত হয়
অন্তর দীপন সোসাইটি সোদপুর
এর নাটক বদনাম। নির্দেশনা পূর্না পাল। সবমিলিয়ে জমে উঠেছিলো ক্রান্তিকাল এর এই নাট্য উৎসব ২০২৪। এই উৎসবে দর্শক সমাগম ছিলো চোখে পড়ার মতন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *