বাংলাদেশে বিজ্ঞান কংগ্রেসে ভারতের নাম উজ্জ্বল করলো মেমারির দিগন্তিকা

Spread the love

সেখ সামসুদ্দিন

সপ্তম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০, বাংলাদেশ অনলাইনে সম্পন্ন হল। বাংলাদেশ সরকারের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির উদ্যোগে এবছর গত ৩ ও ৪ এপ্রিল বাংলাদেশের জাতীয় বিজ্ঞান প্রযুক্তি জাদুঘর ঢাকায় অনুষ্ঠিত হবার কথা ছিল। কিন্তু পৃথিবী ব্যাপী কোভিড -১৯ বিপর্যয়ের কারণে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০ গত ১৭ জুলাই থেকে ১৯ জুলাই রবিবার অনলাইনে অনুষ্ঠিত হয়ে গেল। এবছর বিজ্ঞান কংগ্রেস এক অনন্য মাত্রায়। এবারই প্রথমবার বাংলাদেশ ছাড়া অন্য কোন দেশের প্রজেক্ট কংগ্রেসে অংশগ্রহণের জন্য গৃহীত হয়েছে । ভারতবর্ষ প্রথম সেই দেশ। দিগন্তিকা বোস প্রথম আন্তর্জাতিক প্রতিনিধি এই কংগ্রেসে অংশগ্রহণের জন্য । গত ১৭ জুলাই সকাল ১১ টায় শুভ উদ্বোধন ঘোষণা করার মধ্য দিয়ে শুরু হলো। তিনদিন ব্যাপী এই আন্তর্জাতিক অনলাইন শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২০ ।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. ইফতেখারুজ্জামান, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনির চৌধুরী, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আরশাদ মোমেন। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক ড. ফারসীম মান্নান মোহাম্মদী, এবং বিজ্ঞান কংগ্রেস ২০২০ এর আহবায়ক ড. মোশতাক ইবনে আয়ূব। কংগ্রেসে ৩টি বিষয়ে উপস্থাপন হয়েছে।
• বৈজ্ঞানিক পেপার• বৈজ্ঞানিক পোস্টার• বিজ্ঞান প্রজেক্ট ও যৌথ কংগ্রেস । যৌথ কংগ্রেসে প্রধান আলোচক হিসেবে ছিলেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। এছাড়াও বাংলাদেশ -বিদেশের বিখ্যাত বিজ্ঞানীগণ উপস্থিত ছিলেন। আজ ভারতীয় সময় বৈকাল চারটের সময় বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। ভারতের দিগন্তিকা বোস সিনিয়র ক্যাটাগরি প্রজেক্টে সেরা চারটি প্রজেক্ট এর মধ্যে স্থান পেয়ে বাংলা তথা ভারতের নাম উজ্জ্বল করলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *