শতাব্দী প্রাচীন ক্লাবের উদ্যোগে আয়োজিত হলো রক্তদান শিবির

Spread the love

শতাব্দী প্রাচীন ক্লাবের উদ্যোগে আয়োজিত হলো রক্তদান শিবির

নীহারিকা মুখার্জ্জী

দেখতে দেখতে একশ বছর অতিক্রম করে গেছে কলকাতার বাগবাজারের 'নিবেদিতা ক্লাব'। ১৯২০ সাল থেকে আজও সমানভাবে তারা বিভিন্ন ভাবে মানুষের পাশে থেকে সমাজ সেবামূলক কাজ করে চলেছে। মুমূর্ষু রুগীর জন্য প্রয়োজনীয় রক্তের চাহিদা মেটানোর জন্য গত ত্রিশ বছরের বেশি সময় ধরে আয়োজন করে চলেছে স্বেচ্ছায় রক্তদান শিবিরের। 

গত ১৮ ই ফেব্রুয়ারি সংশ্লিষ্ট ক্লাবের উদ্যোগে ক্লাব প্রাঙ্গনে আয়োজিত হয় এক স্বেচ্ছায় রক্তদান শিবিরের। কোঠারি মেডিক্যাল সেন্টারের ব্লাড ব্যাংক শাখার সহযোগিতায় শিবির থেকে মোট ৬২ ইউনিট রক্ত সংগ্রহ করা হয়। রক্তদাতাদের মধ্যে মোট ১০ জন মহিলা ছিলেন। সংগৃহীত রক্ত সংশ্লিষ্ট ব্লাড ব্যাংক কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়। উদ্যোক্তাদের পক্ষ থেকে প্রতিটি  রক্তদাতার হাতে তুলে দেওয়া হয় একটি করে চারাগাছ।

রক্তদাতাদের উৎসাহ দেওয়ার জন্য শিবিরে উপস্থিত ছিলেন রাজ্যের  মন্ত্রী ড.শশী পাঁজা, বেদান্ত মঠের মহারাজ স্বামী সুদর্শন নন্দজী মহারাজ, ৮ নং ওয়ার্ডের কাউন্সিলর পূজা পাঁজা সহ বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তি। ক্লাবের পক্ষ থেকে উপস্থিত ছিলেন সভাপতি জয়ন্ত বসু, সম্পাদক বিশ্বজিৎ বারিক সহ অন্যান্য সদস্যরা। সমগ্র শিবিরটির সমন্বয় সাধনে ছিলেন বিশ্বজিৎ দে।

 ক্লাব সম্পাদক বিশ্বজিৎ বাবু বললেন - আমাদের ক্লাবের প্রতিষ্ঠাতারা সমাজ সেবার যে দৃষ্টান্ত স্থাপন করে গেছেন আমরা সেই ঐতিহ্যকে অনুসরণ করে চলেছি। তারই অঙ্গ হিসাবে এই রক্তদান শিবিরের আয়োজন। আমরা চাই রাজ্যের বিভিন্ন প্রান্তে আরও বেশি সংখ্যক এই ধরনের শিবিরের আয়োজন করা হোক। মাথায় রাখতে হবে বিজ্ঞান যতই উন্নত হোক রক্তের বিকল্প আজও আবিষ্কৃত হয়নি। একমাত্র ভরসা মানুষের রক্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *