সন্দেশখালি সহ কেন্দ্র ও রাজ্য সরকারের জনবিরোধী নীতির প্রতিবাদে আইন অমান্য বামফ্রন্টের

Spread the love

সন্দেশখালি সহ কেন্দ্র ও রাজ্য সরকারের জনবিরোধী নীতির প্রতিবাদে আইন অমান্য বামফ্রন্টের

সেখ রিয়াজুদ্দিন, বীরভূম:- গত কয়েকদিন যাবৎ সন্দেশখালির ঘটনা নিয়ে রাজ্য রাজনীতি সরগরম।সেই ইস্যু সহ অন্যান্য বিষয় নিয়ে শাসক বিরোধী দলগুলো মাঠে ময়দানে অবতীর্ণ।সেরূপ বেশ কিছু দাবি দাওয়া নিয়ে বাম- কংগ্রেস জোটের উদ্যোগে মঙ্গলবার জেলা শাসক, মহকুমা শাসক, থানা সহ বিভিন্ন স্থানে আইন অমান্য, পথ অবরোধ, বিক্ষোভ মিছিল সংগঠিত হয়।আন্দোলনকারীদের বক্তব্য অনুযায়ী জানা যায়-
কেন্দ্র ও রাজ্য সরকারের শ্রমিক- কৃষক বিরোধী ও জনবিরোধী নীতির বিরুদ্ধে  এবং সন্দেশখালিতে তৃণমূলের নৃশংস অত্যাচারের প্রতিবাদ। গণআন্দোলনের নেতা নিরাপদ সর্দারের মুক্তি ইত্যাদি দাবিতে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন সমূহ ও বাম- কংগ্রেস জোটের যৌথ উদ্যোগে জেলা প্রশাসন ভবন, এসডিও, বিডিও অফিসে বিক্ষোভ, থানা ঘেরাও, মিছিল, রাস্তা অবরোধ করে আইন অমান্য কর্মসূচি পালন করা হয় বীরভূম জেলা জুড়ে।
             এদিন সিআইটিইউ, আইএনটিইউসি, টিইউসিসি ও কৃষকসভা এবং খেতমজুর ইউনিয়নের যৌথ উদ্যোগে মিছিল সহযোগে সিউড়ি জেলা প্রশাসন ভবনের গেটের সামনে জমায়েত হয়। সেখানে বিক্ষোভকারিরা ব্যারিকেট ভেঙ্গে আইন অমান্য করে এবং ভেতরে ঢোকার চেষ্টা করলে পুলিশ বাধা দিতেই রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাতে থাকেন। এদিন আন্দোলনকারীদের দাবি সমূহের মধ্যে ছিল-শ্রমিক বিরোধী তিনটি শ্রম কোড, বিদ্যুৎ বিল, স্মার্ট মিটার বাতিল করা। কৃষকের ফসলের লাভজনক দাম, কৃষি ঋন মকুব করা। রেগায় দুশোদিনের কাজ, ৬০০ টাকা মজুরি।রাষ্ট্রায়াত্ব ক্ষেত্র বেসরকারিকরন বন্ধ করা, কেন্দ্র ও রাজ্য সরকারের শূন্যপদে নিয়োগ। সমস্ত দূর্নীতি রোধ করা সহ সন্দেশখালির ঘটনায় উত্তম সর্দার, শিবু হাজরা ও শেখ সাজাহান সহ জড়িত ব্যাক্তিদের গ্রেপ্তার করা। মিথ্যা মামলায় গ্রেপ্তার গণআন্দোলনের নেতা নিরাপদ সর্দারের মুক্তি এবং নৃশংস ভাবে মহিলাদের উপর যেসব দূষ্কৃতি অত্যাচার ও নির্যাতনে যুক্ত তাদের অবিলম্বে গ্রেপ্তার প্রভৃতির দাবি নিয়ে এই আন্দোলন।
             একই দাবিতে বামফ্রন্টের উদ্যোগে মিছিল হয় বোলপুরে। সেখানে দাবিগুলিতে সোচ্চার হয়ে জেলার বোলপুর মহকুমা শাসকের দপ্তরের সামনেও রাস্তা অবরোধ করে বিক্ষোভে ফেঁটে পড়েন বোলপুর মহকুমা এলাকার শ্রমিক,কৃষক, খেতমজুর ও মহিলারা। এদিকে রামপুরহাটে ওই দাবিতে সোচ্চার হয় সারা রামপুরহাট শহর মিছিল পরিক্রমা করে তারা জমায়েত হন থানার সামনে। সেখানে বিক্ষোভ দেখান তাঁরা। এছাড়াও এদিন বিক্ষোভ অবরোধ হয়েছে জেলার মুরারই, পাইকর, নলহাটি, লোহাপুর, মল্লারপুর, নানুর, লাভপুর ও রাজনগর ব্লকে। সিউড়ি, রামপুরহাট ও বোলপুরের বিক্ষোভ সভায় বক্তব্য রাখেন, সিআইটিইউ নেতা দীপঙ্কর চক্রবর্তী, টিইউসিসি নেতা দীপক চ্যাটার্জি, আইএনটিইউসি নেতা মৃনাল বসু,সিপিআইএম জেলা সম্পাদক মন্ডলীর সদস্য সঞ্জীব বর্মন ও আরএসপি নেতা তুষার ব্যানার্জি প্রমুখ। তারা কেন্দ্র ও রাজ্য সরকারের সমালোচনা করে বক্তব্য রাখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *