বাইজু’স এডুকেশন ফর অল এবং স্মাইল ফাউন্ডেশন ভারত জুড়ে ২৫,০০০ এরও বেশি শিক্ষার্থীদের জন্য ডিজিটাল বিভাজন দূর করতে হাত মেলাচ্ছে

Spread the love

বাইজু’স এডুকেশন ফর অল এবং স্মাইল ফাউন্ডেশন ভারত জুড়ে ২৫,০০০ এরও বেশি শিক্ষার্থীদের জন্য ডিজিটাল বিভাজন দূর করতে হাত মেলাচ্ছে

এই অংশীদারিত্বের লক্ষ্য হল ভারত জুড়ে সরকারী এবং স্বল্প খরচের বেসরকারী স্কুল গুলিতে ২৫,০০০ এরও বেশি সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের শেখার ধারাবাহিকতা বজায় রাখা

কলকাতা, ১৬ই মার্চ, ২০২৩: মানসম্পন্ন শিক্ষা এবং সমান শিক্ষার সুযোগ দিয়ে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর শিশুদের শিক্ষিত এবং ক্ষমতায়নের লক্ষ্যে, বাইজু’স-এর ‘এডুকেশন ফর অল’ সামাজিক প্রভাব উদ্যোগ ভারতীয় উন্নয়ন সংস্থা, স্মাইল ফাউন্ডেশনের সাথে হাত মিলিয়েছে। একটি মাল্টি-সিটি উদ্যোগ হিসাবে কল্পনা করা, অংশীদারিত্বের লক্ষ্য হল শহর ও প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের মধ্যে ২৫,০০০ এরও বেশি লাইসেন্স বিতরণ করা। অন্যান্য স্থান গুলির মধ্যে বর্তমানে দিল্লি এনসিআর, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, কর্ণাটক জুড়ে ছড়িয়ে থাকা, এই সহযোগিতার লক্ষ্য হল বিশ্বমানের ডিজিটাল লার্নিং প্রোগ্রাম গুলিতে অ্যাক্সেস সরবরাহের মাধ্যমে, সরকারী স্কুল এবং কম খরচের বেসরকারী উভয় প্রতিষ্ঠানে অধ্যয়নরত, ৬-১৮ বছর বয়সী শিক্ষার্থীদের ক্ষমতায়ন করা।

এই অংশীদারিত্বের অধীনে, বাইজু’স শিক্ষার্থীদের জন্য উচ্চ-মানের, প্রযুক্তি-চালিত শেখার প্রোগ্রাম প্রস্তাব করবে, বিনামূল্যে স্ট্রিমিং লাইসেন্স এবং অ্যান্ড্রয়েড বক্স দিয়ে সজ্জিত স্মার্ট ক্লাসরুম প্রদান করবে। এটি শিক্ষার্থীদের কাস্টমাইজড বিষয়বস্তু এবং একটি ইন্টারেক্টিভ শেখার অভিজ্ঞতা পেতে সক্ষম করবে, মানসম্পন্ন শিক্ষা এবং ডিজিটাল অ্যাক্সেসের মধ্যে ব্যবধান পূরণ করবে। এখন পর্যন্ত, স্মাইল ফাউন্ডেশনের সাথে অংশীদারিত্ব ইতিমধ্যেই উল্লেখযোগ্য প্রভাব অর্জন করেছে, মহামারী চলাকালীন ৩৫০০টিরও বেশি স্বতন্ত্র শিক্ষার্থী লাইসেন্স এবং অ্যানড্রয়েড বক্স সহ ৯১টি ক্লাসরুম সারা দেশে সক্রিয় করা হয়েছে, যা নিম্ন আর্থ-সামাজিক জনগোষ্ঠীর শিশুদের শিক্ষার ধারাবাহিকতা নিশ্চিত করে।

সহযোগিতার বিষয়ে বলতে গিয়ে, মানসী কাসলিওয়াল, ভিপি-সোশ্যাল ইনিশিয়েটিভস, বাইজু’স বলেন, “এডুকেশন ফর অল-এ আমাদের লক্ষ্য সর্বদা শিক্ষাকে গণতান্ত্রিকীকরণ করা এবং প্রতিটি শিশুকে শেখার এবং তাদের স্বপ্ন পূরণের জন্য একটি সমান খেলার ক্ষেত্র প্রদান করা। আমরা শিক্ষায় ন্যায়সঙ্গত অ্যাক্সেস সক্ষম করার চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্বাস করি এবং এই বিষয়ে স্মাইল ফাউন্ডেশনের সাথে অংশীদারিত্ব করতে পেরে আনন্দিত, যেটি একটি সাধারণ আগ্রহ এবং লক্ষ্য ভাগ করে নেয়। এই সহযোগিতার মাধ্যমে, আমরা ইতিমধ্যে হাজার হাজার শিশুর জীবনে একটি উল্লেখযোগ্য প্রভাব তৈরি করেছি এবং আরও হাজার হাজার শিশুর জীবনে পরিবর্তন আনতে ঐক্যবদ্ধ ভাবে কাজ করার লক্ষ্য নিয়েছি।”

গার্গী কাপুর, স্মাইল ফাউন্ডেশনের মিশন এডুকেশনের ডেপুটি জেনারেল ম্যানেজার, বলেন, “বাইজু’স-এর সাথে আমাদের সম্পর্ক একাধিক দিক থেকে উল্লেখযোগ্য। লকডাউনের সময় বাধা সত্ত্বেও, আমাদের হাজার হাজার শিক্ষার্থী বাইজু’স-এর মোবাইল অ্যাপ এবং অ্যান্ড্রয়েড বক্সে উপলব্ধ সমৃদ্ধ এবং বৈচিত্র্যময় ডিজিটাল বিষয়বস্তুর অ্যাক্সেস অব্যাহত রেখেছিল, যার ফলে তারা ডিজিটাল বিভাজন অতিক্রম করতে সক্ষম হয়েছে। অডিও-ভিজ্যুয়াল ইন্টারেক্টিভ মাধ্যমগুলির আকারে এই অভিজ্ঞতামূলক শেখার অভিজ্ঞতা গুলি একটি অনন্য অভিজ্ঞতা এবং মূল্যবান যে কীভাবে তারা তরুণদের মনে একটি স্থায়ী ছাপ তৈরি করেছে এবং স্ব-শিক্ষাকে সক্ষম করেছে। এই ধরনের সহযোগিতা সত্যিই সময়ের প্রয়োজন, এবং আমরা সামনের দিনগুলিতে এই ধরনের আরও সুযোগের অপেক্ষায় রয়েছি!”

সৃষ্টি*, একটি সরকারী স্কুলের ছাত্রী এবং অংশীদারিত্বের সুবিধাভোগী বলেন, “মহামারীর প্রথম দিনগুলিতে আমি আমার পড়াশোনা চালিয়ে যেতে সংগ্রাম করছিলাম। তবে বাইজু’স এডুকেশন ফর অল-এর সাথে আমাকে পরিচয় করিয়ে দেওয়ার জন্য আমি স্মাইল ফাউন্ডেশনের কাছে অত্যন্ত কৃতজ্ঞ। এই সহযোগিতার মাধ্যমে বাইজু’স-এর ডিজিটাল লার্নিং প্রোগ্রাম এবং স্মার্ট ক্লাসরুমে বিনামূল্যে অ্যাক্সেসের সাথে, আমি আমার পড়াশোনা নির্বিঘ্নে চালিয়ে যেতে সক্ষম হয়েছি। ইন্টারেক্টিভ এবং উদ্ভাবনী শেখার অভিজ্ঞতা আমাকে জটিল ধারণাগুলি আরও ভাল ভাবে বুঝতে সাহায্য করেছে এবং শেখাকে মজাদার করে তুলেছে। এখন, আমি আমার ক্ষমতার প্রতি আরও বেশি আত্মবিশ্বাসী এবং আমার গ্রেডেও উল্লেখযোগ্য উন্নতি প্রত্যক্ষ করেছি।”

২০২০ সালে চালু হওয়া, বাইজু’স-এর ফ্ল্যাগশিপ সোশ্যাল ইমপ্যাক্ট উদ্যোগ ‘এডুকেশন ফর অল’-এর লক্ষ্য হল শিক্ষার বাস্তু তন্ত্রে একটি ইতিবাচক পদ্ধতিগত পরিবর্তন আনা। ২০২৫ সালের মধ্যে ১০ মিলিয়ন সুবিধাবঞ্চিত শিশুদের ক্ষমতায়নের লক্ষ্যে, উদ্যোগটি ইতিমধ্যে ৪০০টি জেলা জুড়ে ১৭৫+ এনজিওর মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের ৫.৫ মিলিয়ন শিশুকে প্রভাবিত করেছে। মেয়েদের শেখার সমান সুযোগ প্রদানের জন্য তার উৎসর্গকে শক্তিশালী করে, বাইজু’স এডুকেশন ফর অল প্রোগ্রামের প্রায় ৫০% সুবিধাভোগী মেয়ে।

*পরিচয় সুরক্ষার জন্য সুবিধাভোগীর নাম পরিবর্তন করা হয়েছে।

বাইজু’স এডুকেশন ফর অল
অসংরক্ষিত সম্প্রদায়ের লক্ষ লক্ষ শিশুর কাছে ডিজিটাল শিক্ষাকে অ্যাক্সেস যোগ্য করার লক্ষ্যে, বাইজু’স, বিশ্বের শীর্ষস্থানীয় এডটেক কোম্পানি, ২০২০ সালে তার সামাজিক প্রভাবমূলক উদ্যোগ – ‘এডুকেশন ফর অল’ চালু করেছে। প্রোগ্রামটির লক্ষ্য হল সমস্ত অর্থনৈতিক পটভূমির পটভূমির শিশুরা যাতে মানসম্মত শিক্ষার সুযোগগুলিতে সমান অ্যাক্সেস পায় তা নিশ্চিত করে শিক্ষাকে গণতন্ত্রীকরণ করা। ‘এডুকেশন ফর অল’ উদ্যোগটি সুবিধাবঞ্চিত এবং অর্থনৈতিকভাবে বঞ্চিত সম্প্রদায়ের শিক্ষার্থীদের উর্ধ্বমুখী সামাজিক এবং অর্থনৈতিক গতিশীলতার আরও ভাল সুযোগ সক্ষম করে। এই উদ্যোগের লক্ষ্য হল শিক্ষাগত এবং ডিজিটাল বিভাজন দূর করা যাতে করে মানসম্পন্ন শিক্ষা প্রয়োজনে শিশুদের কাছে সহজলভ্য হয়। আমেরিকান ইন্ডিয়া ফাউন্ডেশন, ইউনাইটেড ওয়ে, রাইট টু লিভ, ম্যাজিক বাস, এসওএস, সেভ দ্য চিলড্রেন, ক্রাই এবং আরও অনেক কিছুর মতো ১৭৫+ এরও বেশি অংশীদারদের সাথে সারাভারতের ৪০০টি রাজ্যে এই প্রোগ্রামটি একটি ইতিবাচক প্রভাব তৈরি করেছে এবং গত ১ বছরে দেশের ৫৫ লক্ষের বেশি শিক্ষার্থীর কাছে পৌঁছেছে। বাইজু’স দেশের ‘উচ্চাকাঙ্ক্ষী জেলা’র শিশুদের জন্য প্রযুক্তি-চালিত শিক্ষা কার্যক্রমে বিনামূল্যে অ্যাক্সেস প্রদান করতে নীতি আয়োগের সঙ্গেও অংশীদারিত্ব করেছে। কোম্পানির লক্ষ্য এমন বাচ্চাদের কাছে পৌঁছানোর ক্ষেত্রে এর প্রভাবকে ত্বরান্বিত করা যাদের নিজস্ব এবং অংশীদারিত্বের মাধ্যমে শেখার সুযোগ।

স্মাইল ফাউন্ডেশন সম্পর্কে
২০০২ সালে প্রতিষ্ঠিত, স্মাইল ফাউন্ডেশন একটি ভারতীয় উন্নয়ন সংস্থা যা বছরে ১৫ লক্ষেরও বেশি শিশু এবং তাদের পরিবারের জীবনকে প্রভাবিত করে। ভারতের ২৫টি রাজ্য জুড়ে ২০০০ এরও বেশি প্রত্যন্ত গ্রাম এবং শহুরে বস্তিতে শিক্ষা, স্বাস্থ্যসেবা, জীবিকা এবং মহিলাদের ক্ষমতায়নের জন্য আমাদের ৪০০টিরও বেশি প্রকল্প রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *