যশোরে কৃতী শিক্ষার্থী সংবর্ধনা- ২০২৩ অনুষ্ঠিতশিশুদের সুনাগরিক হিসেবে গড়ে ওঠার সুযোগ করে তৈরী করে দেয়া সামাজিক দায়িত্ব: ডাঃ আবুল কালাম আজাদ লিটু

Spread the love

যশোরে কৃতী শিক্ষার্থী সংবর্ধনা- ২০২৩ অনুষ্ঠিত
শিশুদের সুনাগরিক হিসেবে গড়ে ওঠার সুযোগ করে তৈরী করে দেয়া সামাজিক দায়িত্ব: ডাঃ আবুল কালাম আজাদ লিটু

নন্দিনী নূর।। শিক্ষাই জাতির মেরুদণ্ড। তাই শিক্ষার্থীরা পরীক্ষায় ভালো ফল করলে তাদেরকে উৎসাহ উদ্দীপনা দিয়ে সামনে এগিয়ে নিয়ে যেতে হবে। নিবিড় পরিচর্যার মাধ্যমে মেধাবী জাতি তৈরী করতে হবে। আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ। তারাই আমাদের সম্পদ, আগামী দিনে বিশ্বের চালিকা শক্তি। তাদের সুনাগরিক হিসেবে গড়ে ওঠার সুযোগ করে তৈরী করে দিতে হবে। এটা আমাদের সামাজিক দায়িত্ব।

আজ শুক্রবার সকাল ১১টায় নাট্যকলা সংসদ মিলনায়তন, যশোর ইন্সটিটিউটে ‘দ্যোতনা সাহিত্য পরিষদ’ যশোর আয়োজিত কৃতি শিক্ষার্থী সংবর্ধনা- ২০২৩, মোড়ক উন্মোচন, কবিতা পাঠ এবং আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন, ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল যশোরের সাবেক তত্বাবধায়ক এবং ঐতিহ্যবাহী ‘যশোর ইন্সটিটিউট’ এর সাধারণ সম্পাদক ডাক্তার মোঃ আবুল কালাম আজাদ লিটু।
ডাঃ লিটু আরো বলেন, শিক্ষা ব্যবস্থার ভিত্তি যদি ভবিষ্যৎ প্রজন্মের আদর্শ, নীতি- নৈতিকতা, সততা, মানুষের প্রতি শ্রদ্ধাবোধ, জাতির প্রতি মমত্ববোধ তৈরি করতে না পারে তা হলে কখনোই আদর্শবান জাতি গঠন করা সম্ভব হবে না। বাংলাদেশে প্রতি বছর শিক্ষার হার বেড়েই চলেছে। কিন্তু একজন শিক্ষিত মানুষের কাছ থেকে আমরা যা আশা করি যেমন, ভালো সেবা, ভালো ব্যবহার- এসব আমরা কতটুকুই-বা পাই, এর জবাব আমাদের কারো অজানা নয়। তাই প্রকৃত শিক্ষায় শিক্ষিত ও আত্মনির্ভরশীল জাতি গঠন করতে হলে আমাদেরকে শিক্ষায় বিনিয়োগ বাড়াতে হবে। স্কুল- কলেজ- বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষকদের যথোপযুক্ত মূল্যায়ন দিয়ে শিক্ষার মানের উন্নতি ঘটিয়ে দেশকে সত্যিকারের উন্নত রাষ্ট্রে পরিণত করার ব্রত নিতে হবে।
এ সময় ডাঃ লিটু কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনার আয়োজন করার জন্য অনুষ্ঠানের আয়োজক ‘দ্যোতনা সাহিত্য পরিষদ’কে ধন্যবাদ জ্ঞাপন করেন।

‘দ্যোতনা সাহিত্য পরিষদ’ এর সভাপতি অধ্যক্ষ কবি ড. শাহনাজ পারভীনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কবি শাহরিয়ার সোহেলের সঞ্চালনায় যশোরের কবি সাহিত্যিকদের কৃতী সন্তানদের সংবর্ধনা, মাসিক সাহিত্য ম্যাগ এর মোড়ক উন্মোচন, কবিতা পাঠ ও আলোচনা অনুষ্ঠানে মঞ্চ অলঙ্কৃত করেন বীর মুক্তিযোদ্ধা ও কলামিস্ট আমিরুল ইসলাম রন্টু, কবি ডাঃ মোকাররম হোসেন। আলোচক হিসাবে উপস্থিত ছিলেন কবি অ্যাড. জিএম মুছা। কবিতা পাঠ ও আবৃত্তিতে অংশ নেন, কবি, ঔপন্যাসিক এমএন এস তুর্কী, মঞ্জুয়ারা সোনালী, অরুণ বর্মন, গোলাম মোস্তফা মুন্না, মামুন আজাদ, কবি ও গীতিকার রাজ পথিক, কাজী নূর, অ্যাড. মাহমুদা খানম, সীমান্ত বসু, ভদ্রাবতী বিশ্বাস, সঞ্জয় নন্দী, মনোজ চক্রবর্তী, রেজাউল করিম রোমেল, মনিরুল ইসলাম, রহিম বাদশাহ, সানজিদা ফেরদৌস, শরীফ হোসেন ধীমান প্রমুখ।

অনুষ্ঠানের মধ্যভাগে কবি, সাংবাদিক এবং সংগঠক কাজী নূর এর পুত্র কাজী জুনায়েদ মোহাম্মদ রাফি ২০২৩ সালের এসএসসি (মাধ্যমিক স্কুল সার্টিফিকেট) পরীক্ষায় GPA (জিপিএ) 5 অর্জন করায় তাকে সম্মাননা ক্রেস্ট ও উপহার সামগ্রী প্রদান করে ‘দ্যোতনা সাহিত্য পরিষদ’। সম্প্রতি কাজী নূর ভারতের পশ্চিমবঙ্গ থেকে সাহিত্য পুরস্কার পাওয়ায় তাকেও সংবর্ধনা জানায় ‘দ্যোতনা’। এছাড়া কবি, আবৃত্তিকার আশরাফুল হাসান বিপ্লব এর সদ্য প্রয়াত স্ত্রী সুমাইয়া খাতুনের রুহয়ের মাগফেরাত কামনা করা হয়। অসুস্থ কবি গোলাম মোস্তফা মুন্না, নূরজাহান আরা নীতি, রবিউল হাসনাত সজল, সোনিয়া সুলতানা চাঁপা এবং সড়ক দুর্ঘটনায় আহত শাহরিয়ার সোহেলের সুস্থতার জন্য দোয়া করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *